ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

নতুন সিআইপি ১৭৬ ব্যবসায়ী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
নতুন সিআইপি ১৭৬ ব্যবসায়ী

ঢাকা: দেশের রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ২০১৮ সালের বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে (সিআইপি-রপ্তানি) ১৭৬ ব্যবসায়ীকে নির্বাচিত করেছে সরকার।

সম্প্রতি ২০১৮ সালের নির্বাচিত সিআইপি ব্যবসায়ীর তালিকার গেজেট প্রকাশ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

এর আগে বাণিজ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়।

পণ্য রপ্তানি ক্যাটাগরিতে বিভিন্ন খাতে প্রাণ গ্রুপের পরিচালক আহসান খান চৌধুরীসহ সিআইপি নির্বাচিত হয়েছেন ১৩৮ জন। এছাড়া এফবিসিসিআইয়ের ৩৮ জন পরিচালক সিআইপি নির্বাচিত হয়েছেন।

রপ্তানি করা পণ্যের মধ্যে রয়েছে কাঁচা পাট, পাটজাত দ্রব্য, চামড়াজাত দ্রব্য, হিমায়িত খাদ্য, ওভেন গার্মেন্টস, কৃষিজাত পণ্য, অ্যাগ্রোপ্রসেসিং, লাইট ইঞ্জিনিয়ারিং প্রোডাক্টস, হস্তশিল্পজাত দ্রব্য, ফার্মাসিটিক্যাল, কম্পিউটার সফটওয়্যার, নিটওয়্যার, প্লাস্টিকজাত পণ্য, স্পেশালাইজ টেক্সটাইল বা হোম টেক্সটাইল ও সিরামিক।

নির্বাচিত সিআইপিরা এক বছর পর্যন্ত বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করবেন। সিআইপি কার্ডের মেয়াদকালীন বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশপত্র গাড়ির স্টিকার পাবেন। বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও মিউনিসিপ্যাল আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। ব্যবসা সংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও জলপথে সরকারি যানবাহনে আসন সংরক্ষণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন।  

এছাড়া বিমান বন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা পাবেন। সিআইপি ব্যক্তিদের স্ত্রী, সন্তান ও নিজের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। একইসঙ্গে সিআইপির ব্যবসায় সংক্রান্ত কাজে বিদেশে ভ্রমণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভিসাপ্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দূতাবাসকে উদ্দেশ্য করে ‘লেটার অব ইন্ট্রুডাকশন’ ইস্যু করতে পারবে বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৩৯ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১ 
জিসিজি/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa