ঢাকা, বৃহস্পতিবার, ৩ ভাদ্র ১৪২৯, ১৮ আগস্ট ২০২২, ১৯ মহররম ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২০’ পেল ৩০ প্রতিষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২০’ পেল ৩০ প্রতিষ্ঠান

ঢাকা: ‘মুজিববর্ষ’ উপলক্ষে ৩০টি কারখানাকে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২০’ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৬টি শিল্প খাতের ৩০ প্রতিষ্ঠান ও কারখানাকে এই পুরস্কার দিয়েছে।

বুধবার (৮ ডিসেম্বর) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশ নেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠান স্থলে উপস্থিত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে এসব প্রতিষ্ঠানের মালিক ও প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। প্রতিটি প্রতিষ্ঠানকে পুরস্কার হিসেবে পদক, সনদ এবং এক লাখ টাকার চেক দেওয়া হয়।

দেশের অর্থনীতির গতিকে বেগবান ও টেকসই করার মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ এবং দেশীয় শিল্পপ্রতিষ্ঠানকে বিশ্বে প্রতিযোগিতামূলক অংশ নেওয়ায় উদ্বুদ্ধকরণে ‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২০’ প্রবর্তন করা হয়েছে। এখন থেকে প্রতিবছর এ পুরস্কার দেওয়া হবে।

পুরস্কার প্রাপ্ত প্রতিষ্ঠানের মধ্যে পোশাক খাতের ১৫টি কারখানা, খাদ্য প্রসেসিং খাতের তিনটি এবং চা শিল্প খাতের চারটি, চামড়া শিল্প খাতের দুটি, প্লাস্টিক শিল্পের তিনটি এবং ওষুধ শিল্প খাতের তিনটি কারখানা রয়েছে।

পোশাক কারখানাগুলো হচ্ছে- রেমি হোল্ডিংস, তারাসিমা অ্যাপারেলস, প্লামি ফ্যাশনস, মিথেলা টেক্সটাইল ইন্ডাস্ট্রিজ, ভিনটেজ ডেনিম স্টুডিও, এআর জিন্স প্রডিউসার, করোনি নিট কম্পোজিট, ডিজাইনার ফ্যাশন, কেনপার্ক বাংলাদেশ অ্যাপারেলস (ইউনিট-২), গ্রিন টেক্সটাইল (ইউনিট-৩), ফোর এইচ ডাইং অ্যান্ড প্রিন্টিং, উইজডম অ্যাটায়ারস, মাহমুদা অ্যাটায়ারস, স্নোটেক্স আউটারওয়্যার এবং আউকো-টেক্স লিমিটেড।

খাদ্য প্রক্রিয়াকরণ খাতের প্রতিষ্ঠানগুলো হলো- হবিগঞ্জ অ্যাগ্রো, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ এবং ইফাদ মাল্টি প্রোডাক্টস লিমিটেড। চা শিল্প খাতের প্রতিষ্ঠানগুলে হলো- গাজীপুর চা বাগান, লস্করপুর চা বাগান, জাগছড়া চা কারখানা এবং নেপচুন চা বাগান।

চামড়া শিল্প খাতের দুটি কারখানা হলো অ্যাপেক্স ফুটওয়্যার ও এডিসন ফুটওয়্যার লিমিটেড। আর প্লাস্টিক খাতে বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস, অলপ্লাস্ট বাংলাদেশ এবং ডিউরেবল প্লাস্টিক লিমিটেড।

এছাড়া ওষুধ শিল্পের তিন প্রতিষ্ঠান হলো- স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

পরে প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ বন্দরে মহিলা শ্রমজীবী হোস্টেল এবং ৫ শয্যার হাসপাতাল সুবিধাসহ শ্রম কল্যাণ কেন্দ্র,  চট্টগ্রামে ৬ তলা বিশিষ্ট শিল্প সম্পর্ক শিক্ষায়তন ভবন, নারায়ণগঞ্জে ৫ তলা ভবন বিশিষ্ট আঞ্চলিক শ্রম দপ্তর, বগুড়ায় ৩ তলা ভবন বিশিষ্ট শ্রম কল্যাণ কেন্দ্র ও আঞ্চলিক শ্রম দপ্তর, গাইবান্ধায় ৩ তলা ভবন বিশিষ্ট শ্রম কল্যাণ কেন্দ্র, বাগেরহাটের মোংলায় ৩ তলা বিশিষ্ট শ্রম কল্যাণ কেন্দ্র, খুলনার রূপসায় ৪ তলা ভবন বিশিষ্ট শ্রম কল্যাণ কেন্দ্র এবং রাঙ্গামাটির ঘাগড়ায় শ্রম কল্যাণ কমপ্লেক্স উদ্বোধন করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১
এমইউএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa