ঢাকা, সোমবার, ২ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

সূচক কমে পুঁজিবাজারে লেনদেন চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২১
সূচক কমে পুঁজিবাজারে লেনদেন চলছে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৮ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমার মধ্য দিয়ে লেনদেন চলছে।  

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে ৭ হাজার ৪১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৮০ ও ২৬৪৮ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩০১ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানি গুলোর মধ্যে দাম বেড়েছে ১৯১টির, কমেছে ১২৪টির এবং অপরির্বতিত রয়েছে ৪৫টি কোম্পানির শেয়ার।

বুধবার সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো-জিএসপি ফাইন্যান্স, বেক্সিমকো লিমিটেড, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, ফু ওয়াং ফুড, লংকাবাংলা, আইএফআইসি ব্যাংক, একটিভ ফাইন, পাওয়ার গ্রীড, রহিমা ফুড  ও ফার্স্ট ব্যাংক।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ১৫ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ১৫ পয়েন্ট। সকাল ১১টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৫ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১১ টা ৩০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩২ পয়েন্ট কমে ৭ হাজার ১৬ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৬৬ পয়েন্ট কমে ২০ হাজার ৫৪৪ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

এদিন সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৪৬টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ৭৪টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২০টি কোম্পানি শেয়ারের দর।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa