ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিএটির এসিইএস অ্যাওয়ার্ড অর্জন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২১
বিএটির এসিইএস অ্যাওয়ার্ড অর্জন

ঢাকা: দেশের প্রথম কোম্পানি হিসেবে এশিয়ার অন্যতম সবুজ কোম্পানি ক্যাটাগরিতে সম্মানসূচক এশিয়া করপোরেট এক্সিলেন্স এন্ড সাস্টেইন্যাবিলিটি অ্যাওয়ার্ডস অর্জন করেছে বিএটি বাংলাদেশ। ইনভায়রনমেন্টাল, সোশ্যাল ও গভর্ন্যান্স (ইএসজি) চর্চায় বর্ণাঢ্য অবদানের জন্য এ পুরস্কারে স্বীকৃত হয়েছে বিএটি বাংলাদেশ।

২০১৪ সালে প্রতিষ্ঠার পর থেকেই এসিইএস অ্যাওয়ার্ডস এশিয়ার সবচেয়ে জনপ্রিয় স্বীকৃতিগুলোর মধ্যে অন্যতম। বিভিন্ন শিল্পের পথিকৃৎদের প্রতিভাধর উদ্ভাবন, সক্ষমতা এবং সহনশীলতার মানদণ্ডে এশিয়া করপোরেট এক্সিলেন্স অ্যান্ড সাসটেইনেবিলিটি অ্যাওয়ার্ডস (এসিইএস) তার আষ্টম সংস্করণে সেরাদের সেরা করপোরেশনগুলোকে বিজয়ী নির্বাচন করেছে। উল্লেখ্য যে, ব্যবসায় কার্যক্রমে সকল ক্ষেত্রে পরিবেশবান্ধব পদক্ষেপ গ্রহণকারী কোম্পানিগুলোকে  'এশিয়ার শীর্ষ সবুজ কোম্পানি' উপাধিতে ভূষিত করা হয়।

বিএটির ম্যানেজিং ডিরেক্টর শেহ্জাদ মুনীম বলেন, বিএটি বাংলাদেশ সবক্ষেত্রে ইএসজিকে সর্বোচ্চ প্রাধান্য দিয়ে আসছে এবং এ ধরনের স্বীকৃতি সমাজ ও কোম্পানির অংশীদারদের সাথে নিয়ে একটি সম্ভাবনাময় আগামী বিনির্মানের লক্ষ্যে এগিয়ে যাওয়ার একটি প্রমাণস্বরূপ।

এ অঞ্চলে ১১০ বছর ধরে ব্যবসায় পরিচালনা করা বিএটি বাংলাদেশ, প্রতিষ্ঠার পর থেকে টেকসই কৃষি কৌশল সম্পর্কে কৃষকদের অবগত করার লক্ষ্যে নানাবিধ পদক্ষেপ নিয়েছে। বিএটির বৃক্ষরোপণ কর্মসূচিতে সারাদেশে প্রায় ১১.৫ কোটি চারা বিতরণ করেছে। গ্রামীণ সম্প্রদায়ের দুই লাখ ৭০ হাজারের অধিক মানুষকে আর্সেনিক ও অন্যান্য বিষাক্ত উপাদানমুক্ত নিরাপদ খাবার পানি সরবরাহ করছে। এছাড়াও পার্বত্য চট্টগ্রামের দুর্গম এলাকায় সোলার হোম সিস্টেম স্থাপন করে ১৫ হাজারের বেশি মানুষকে বিদ্যুৎ সুবিধা দিয়েছে।

পরিবেশের উপর ক্ষতিকর প্রভাব মোকাবিলায় অপ্রয়োজনীয় প্লাস্টিকের ব্যবহার বন্ধকরণ, নিরাপদ বর্জ্য ব্যবস্থাপনা, পানির পুনর্ব্যবহার ও কার্বন নিরপেক্ষতা নিশ্চিতকরণের মতো  লক্ষ্যসমূহ বাস্তবায়নে কাজ করছে বিএটি বাংলাদেশ।

‌বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, ন‌ভেম্বর ২৮,  ২০২১
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।