ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে ৭ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২১
ডিএসইতে ৭ মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারও (২৫ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এ নিয়ে টানা পাঁচ কার্যদিবস সূচকের পতন হলো পুঁজিবাজারে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে। বৃহস্পতিবার ডিএসইতে সাত মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬৫ পয়েন্ট কমে ৬ হাজার ৮৫২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট কমে যথাক্রমে ১৪৪২ ও ২৬০২ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার ডিএসইতে ৮৪৯ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২৮০ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ১২৯ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে ৩৬২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৯টি কোম্পানির, কমেছে ২৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, আইএফআইসি ব্যাংক, জেনেক্স, ফার্স্ট ব্যাংক, ফরচুন সু, এনআরবিসি ব্যাংক, সাইফ পাওয়ার ও অরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২১১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৫৮ পয়েন্টে। বৃহস্পতিবার সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ৩৫ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৮ কোটি ৬০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২১
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa