ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

তামাক নিয়ে সরকার খুবই দ্বিধা-দ্বন্দ্বে: কৃষিমন্ত্রী 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২১
তামাক নিয়ে সরকার খুবই দ্বিধা-দ্বন্দ্বে: কৃষিমন্ত্রী 

ঢাকা: তামাক নিয়ে সরকার খুবই দ্বিধা-দ্বন্দ্বের মধ্যে রয়েছে। তবে পলিসিলেভেলে সিদ্ধান্ত হয়েছে ভবিষ্যতে তামাক ফসল হিসেবে থাকবে না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।


 
বুধবার (২৪ নভেম্বর) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে নেদারল্যান্ড ও যুক্তরাজ্য সফর পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

তামাক চাষের ফলে কৃষি জমি উর্বরতা হারাচ্ছে ও মানুষের স্বাস্থ্যের ব্যাপক ক্ষতি হচ্ছে, তাই তামাক চাষ বন্ধে সরকারের পরিকল্পনার বিষয়ে জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, আমরা কৃষি মন্ত্রণালয় থেকে তামাক চাষে একদম উৎসাহিত করি না। আমাদের নীতিগত সিদ্ধান্ত হলো, এটাকে নিরুৎসাহিত করা। তারপরও আমাদের এখনও কিছু মানুষ তামাক খায়।

তিনি বলেন, ইদানিং দেখা গেছে জাপানের মতো একটি দেশ, যারা নীতি ও আদর্শের প্রশ্নে মানবিক দিকগুলো নিয়ে অনেক কাজ করেন এবং নীতিতে খুবই অটল, তারা এদেশে এসে তামাকখাতে বিনিয়োগ করছেন। যাতে রপ্তানি করা যায়। ফলে একটা ভালো আয় আসছে তামাক থেকে।

কৃষিমন্ত্রী বলেন, তামাক নিয়ে সরকার খুবই দ্বিধা-দ্বন্দ্বের মধ্যে রয়েছে। তবে আমি বলি আমাদের নীতিগত সিদ্ধান্ত পলিসিলেভেলে আমরা আস্তে আস্তে তামাক থেকে বেরিয়ে আসবো। এক সময় তামাক এদেশের ফসল হিসেবে থাকবে না।  

সংবাদ সম্মেলনে প্রাণ আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী,  এসিআই এগ্রো লিংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এফএইচ আনসারী, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের চিফ অপারেটিং অফিসার পারভেজ সাইফুল ইসলাম, জেমকন গ্রুপের ডিরেক্টর কাজী ইনাম আহমেদ এবং বাংলাদেশ ফ্রুটস ভেজিটেবল অ্যান্ড এলাইড প্রোডাক্ট এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট জাহাঙ্গীর হোসেন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, নভেম্বর ২৪,২০২১
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa