ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

দুই কার্যদিবস পর সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
দুই কার্যদিবস পর সূচকের বড় উত্থান

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। টানা দুই কার্যদিবস পতনের পর সূচকের বড় উত্থান হলো পুঁজিবাজারে।

তবে মঙ্গলবার (২৬ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২০ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৮২ ও ২৬৬১ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে এক হাজার ৩৮৬ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৮৪ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৪৭০ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

এ দিন ডিএসইতে ৩৭৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩৪০টি কোম্পানি কমেছে ২২টি এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—বেক্সিমকো লিমিটেড, ডেল্টা লাইফ, এনআরবিসি ব্যাংক, অরিয়ন ফার্মা, ফরচুন সু, জেনেক্স, বিএটিবিসি, আইএফআইসি ব্যাংক, সোনালী পেপার ও লাফার্জহোলসিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০ হাজার ৪৪৪ পয়েন্টে। এ দিন সিএসইতে হাতবদল হওয়া ৩০০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৪৫টির, কমেছে ৩৩টি এবং অপরিবর্তিত রয়েছে ২২টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৪১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৯ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬০ কোটি ৬০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০২১
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa