ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কয়েকজনের কারণে ব্যবসায়ীদের ইমেজ নষ্ট হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
কয়েকজনের কারণে ব্যবসায়ীদের ইমেজ নষ্ট হচ্ছে

ঢাকা: অর্থনীতি, শিল্পায়ন, কর্মসংস্থান, দারিদ্র্য দূরীকরণে সবচেয়ে বেশি অবদান রাখার পরেও, হাতেগোনা কয়েকজন ব্যবসায়ীর জন্য পুরো ব্যবসায়ী সমাজের ইমেজ নষ্ট হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। এই ব্যবস্থা চলতে দেওয়া যায় না বলে মন্তব্য করেন তিনি।

রোববার (১৭ অক্টোবর) এফবিসিসিআই কার্যালয়ে আয়োজিত নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর মজুদ, আমদানি, সরবরাহ ও মূল্য পরিস্থিতি বিষয়ে মতবিনিময় সভায় এসব কথা বলেন এফবিসিসিআই সভাপতি।

সম্প্রতি পেঁয়াজের অস্বাভাবিক দাম বাড়া প্রসঙ্গে আলোচনা করতে গিয়ে জসিম উদ্দিন বলেন, শ্যামবাজারে এক আড়ত থেকে আরেক আড়তে ভিন্ন ভিন্ন দামে পেঁয়াজ বিক্রি হয়। আবার খুচরা বাজারেও এক বাজার থেকে আরেক বাজারে দামের পার্থক্য কেজিতে ১০ থেকে ১৫ টাকা। এই অবস্থা অস্বাভাবিক। এর পেছনে অল্প কয়েকজন ব্যবসায়ী দায়ী।

ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা অবশ্যই ব্যবসা করবো, কিন্তু এমন কিছু করবো না যাতে পুরো ব্যবসায়ী সমাজের ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়।

বাজার নিয়ন্ত্রণে সরকারের সদিচ্ছা আছে উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি বলেন, পেঁয়াজের দাম কমাতে সরকার দ্রুত আমদানি শুল্ক কমিয়েছে। এমন সিদ্ধান্তের কয়েক ঘণ্টার মধ্যে পণ্যটির দাম কমেছে।

হ্রাসকৃত হারে শুল্ক পরিশোধ করা পেঁয়াজ বাজারে আসার আগে দাম কমে যাওয়া স্বাভাবিক নয় মন্তব্য করে এফবিসিসিআই সভাপতি বলেন, এই ঘটনাই বলে দেয়, পেঁয়াজের বাজারে অস্বাভাবিক কোনো বিষয় রয়েছে। বাজারের এমন সিন্ডিকেট ভাঙতে এফবিসিসিআই কাজ করবে বলেও জানান তিনি।

এ সময় পেঁয়াজের আড়তদার ও আমদানিকারকরা দাম বৃদ্ধি ও কমার পেছনে নানা যুক্তি দেন। পেঁয়াজ পরিবহনে চাঁদাবাজি, ভারতে বৃষ্টি এবং সরকারের বেঁধে দেওয়া দামের চেয়ে বাড়তি বিদ্যুৎ বিল দেওয়া কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যটির দাম বেড়েছে বলে দাবি করেন তারা। এসময় বাড়তি বিদ্যুৎ বিল আদায়ের পক্ষে বাজার সমিতির বিভিন্ন ব্যয়ের যুক্তি তুলে ধরেন বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন।

এফবিসিসিআই-এর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, দোকানিদের কাছ থেকে বিদ্যুৎ বিল নেওয়ার কাজ মালিক সমিতির নয়। এ দায়িত্ব বিদ্যুৎ বিতরণ কোম্পানির।

এ ব্যাপারে পরবর্তীতে পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। ব্যবসায়ীদের আরো কোনো সমস্যা থাকলে তা এফবিসিসিআই-কে জানানোর আহ্বান জানান তিনি।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই-এর সহ-সভাপতি এম এ মোমেন, মো. আমিনুল হক শামীম, মো. হাবিব উল্লাহ ডন প্রমুখ।

বাজার পরিস্থিতির ওপর আলোচনা করতে উপস্থিত ছিলেন চাল ও পেঁয়াজের আমদানিকারক, আড়তদার ও ব্যবসায়ী সমিতির প্রতিনিধি ও রাজধানীর বিভিন্ন বাজার সমিতির ব্যবসায়ী নেতারা।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০২১
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad