ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রবাসীরা দেশে, কমেছে রেমিটেন্স

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২১
প্রবাসীরা দেশে, কমেছে রেমিটেন্স আ হ মুস্তফা কামাল

ঢাকা: তিন মাস রেমিটেন্স কম এসেছে কেন এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ মুস্তফা কামাল বলেছেন, রেমিটেন্স দেশে কেন  কম এসেছে  এখনও বলার সময় আসেনি। করোনার সময় অনেক প্রবাসী বাংলাদেশিরা দেশে এসেছেন।

কিন্তু মহামারি করোনাসহ নানা কারণে তারা  ঠিকমতো ফিরে যেতে পারেননি বলেই রেমিটেন্স কম এসেছে।

বুধবার (০৬ অক্টোরবর)  অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যিয়াল সভায় ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়ার সময় তিনি এসব কথা বলেন। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি আরও বলেন, এখন প্রবাসীরা বিদেশে যাচ্ছে। সরকার এই বিষয়ে নানা পদক্ষেপ নিয়েছে। আশা করছি তিন মাসের মধ্যে সব কিছু ঠিক হয়ে যাবে। ২০২০ সালে ২৫ বিলিয়ন ডলার রেমিটেন্স এসেছিল। আশা করছি বছর শেষে ২২ থেকে ২৩ বিলিয়ন ডলার রেমিটেন্স আসবে। ’

অনেকে প্রণোদনা পাওয়ার আশায় বিদেশে টাকা পাচার করছে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এগুলো অবাস্তব কথা। রেমিটেন্সে অন্য টাকা প্রবেশ করছে এটা ঠিক নয়। বিষয়টা এই রকমও না। মাছ-শাক সবজিতেও প্রণোদনা দিয়ে থাকি। তাহলে শুধু শুধু কেনই বা রেমিটেন্সকে টার্গেট করা হয়। ’ 

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২১
এমআইএস/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।