ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সাউথ বাংলা ব্যাংকের চেয়ারম্যান আমজাদের বিদায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২১
সাউথ বাংলা ব্যাংকের চেয়ারম্যান আমজাদের বিদায়

ঢাকা: অনিয়ম, দুর্নীতি ও লুটপাটের কারণে সাড়ে আট বছর পর চেয়ারম্যানের পদ থেকে বিদায় নিতে হলো বেসরকারিখাতের সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কর্মাস (এসবিএসি) ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেনকে। নতুন চেয়ারম্যান নিয়োগ করা হয়েছে থার্মেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুল কাদির মোল্লা ও ভাইস চেয়ারম্যান এসকিউ গ্রুপের চেয়ারম্যান আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিনকে।

রোববার (২৬ সেপ্টেম্বর) সাউথ বাংলা ব্যাংকের পরিচালনা পর্ষদের ১২৬তম সভায় বর্তমান চেয়ারম্যান এস এম আমজাদ হোসেনকে অব্যাহতি ও নতুন চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান নিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।  

এ বিষয়ে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোসলেহ উদ্দিন বাংলানিউজকে বলেন, ব্যাংকের বর্তমান চেয়ারম্যানের নেতৃত্বে ভালো অবস্থানে নিয়ে যাওয়ার জন্য কাজ করবো। নতুন চেয়ারম্যান কর্মীদের আতঙ্কিত না হয়ে ভালোভাবে কাজ করার নির্দেশনা দিয়েছেন।

সভায় ১৪ জন পরিচালক উপস্থিত ছিলেন। তবে এস এম আমজাদ হোসেন ও অপর পরিচালক এস এম আমজাদ হোসেনের স্ত্রী সুফিয়া আমজাদ সভায় উপস্থিত ছিলেন না।  

সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কর্মাস ব্যাংকের নতুন চেয়ারম্যান আবদুল কাদির মোল্লা বলেন, আপনাদের সহযোগিতা চাই। ব্যাংকের যে ক্ষতি হয়েছে তা পূরণ করতে আমি নিরলসভাবে কাজ করে যাবো। একইসঙ্গে খেলাপি ঋণ আদায়ে কাজ করবো।  

এসবিএসি ব্যাংক সুত্র জানায়, শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে আমজাদ হোসেন ৭ সেপ্টেম্বর পদত্যাগপত্র জমা দিয়েছেন। তবে আগামী অক্টোবর মাসে অনুষ্ঠিত ব্যাংকের বার্ষিক সাধারণ সভার (এজিএম) পর আমজাদ হোসেনের পদত্যাগপত্র কার্যকর করার কথা উল্লেখ করেছেন। এ সময়ের মধ্যে আমজাদ হোসেন নতুন একজন চেয়ারম্যান নির্বাচন করার অনুরোধ জানিয়েছিলেন।  

আমজাদ হোসেনের সেই অনুরোধ প্রত্যাখ্যান করে চলমান পরিস্থিতি বিবেচনায় ব্যাংকটিকে বাঁচাতে রোববারের পর্ষদ সভায় আমজাদ হোসেনকে অব্যাহতি দেওয়া হয়েছে। একইসঙ্গে নতুন চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান নিয়োগ করা হয়েছে।    

সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের একাধিক পরিচালক জানান, পর্ষদ সভায় আমজাদ হোসেনকে চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি দেওয়ার পাশাপাশি নতুন চেয়ারম্যান নির্বাচিত করা হয়েছে থার্মেক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আবদুল কাদির মোল্লাকে ও ভাইস-চেয়ারম্যান এসকিউ গ্রুপের চেয়ারম্যান আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিন।  

পর্ষদ সভার সিদ্ধান্ত মোতাবেক কাদির মোল্লাকে চেয়ারম্যান ও আবু জাফর মোহাম্মদ শফিউদ্দিনকে ভাইস চেয়ারম্যানের নিয়োগের বিষয়টি বাংলাদেশ ব্যাংককে জানানো হবে।  

অর্থ পাচার, অর্থ আত্মসাৎ, বিএনপিকে অর্থায়নসহ অভিযোগের শেষ নেই নতুন প্রজন্মের সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেনের বিরুদ্ধে। ২০১৩ সালে ব্যাংকটি প্রতিষ্ঠার পর থেকে ৮ বছর ৭ মাস  ৬ দিন চেয়ারম্যানের পদ আকড়ে আত্মীয়-স্বজনের নামে-বেনামে ঋণ নিয়েছেন তিনি। পাচার করেছেন বিদেশে। এসব কারণে পরিচালনা পর্ষদ তাকে চেয়ারম্যানের পদ থেকে অব্যাহতি দিতে বাধ্য হয়েছে।  

এসবিএসি ব্যাংক সুত্র জানায়, শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে আমজাদ হোসেন ৭ সেপ্টেম্বর পদত্যাগপত্র জমা দিয়েছেন। তবে আগামী অক্টোবর মাসে অনুষ্ঠিত ব্যাংকের বার্ষিক সাধারণ সভার (এজিএম) পর আমজাদ হোসেনের পদত্যাগপত্র কার্যকর হবে। এ সময়ের মধ্যে আমজাদ হোসেন নতুন একজন চেয়ারম্যান নির্বাচন করার অনুরোধ জানিয়েছিলেন।  

এস এম আমজাদ হোসেন ২০১৩ সাল থেকে এসবিএসি ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। এ সময়ে নামে-বেনামে আত্মীয়-স্বজনের নামে নিজ ব্যাংক থেকে ২৬০ কোটি টাকা ঋণ নিয়েছেন। ক্ষমতার অপব্যবহার করেছেন নজিরবিহীনভাবে। আমজাদ হোসেনের বিরুদ্ধে বাগেরহাটে রেলওয়ের জমি দখল, হিমায়িত খাদ্য রপ্তানির নামে বন্ডেড সুবিধা আনা কাগজ খোলা বাজারে বিক্রির অভিযোগ রয়েছে। ২৫০ কোটি টাকার শুল্ক ফাঁকির অভিযোগে লকপুর গ্রুপের চারটি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিলের আদালতে নিষ্পত্তির অপেক্ষায়। অর্থ পাচার, অর্থ আত্মসাৎ, ঋণ জালিয়াতি, বিএনপিকে অর্থায়নের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) আমজাদ হোসেন ও তার স্ত্রী-কন্যার বিদেশ যাত্রায় নিষেধাজ্ঞা আরোপ করেছিল।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা সেপ্টেম্বর ২৬, ২০২১
এসই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।