ঢাকা, শনিবার, ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১, ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

এনআরবি ব্যাংকের প্রথম ইসলামী শাখা উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২১
এনআরবি ব্যাংকের প্রথম ইসলামী শাখা উদ্বোধন ফিতা কেটে ইসলামী ব্যাংকিং শাখা উদ্বোধন করেন ব্যাংকের চেয়ারম্যান মাহতাবুর রহমান। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: কার্যক্রম শুরুর মাত্র আড়াই ঘণ্টার মধ্যে প্রায় ২০০ কোটি টাকা আমানত পেয়েছে বেসরকারি খাতের এনআরবি ব্যাংকের ইসলামী শাখা। প্রচলিত ব্যাংকিংয়ের পাশাপাশি পূর্ণাঙ্গ ইসলামী ব্যাংকিং শুরু করেছে ব্যাংকটি।

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর গুলশানে প্রধান কার্যালয় ও ইসলামী ব্যাংকিং শাখা উদ্বোধন করেন ব্যাংকটির উদ্যোক্তা চেয়ারম্যান মাহতাবুর রহমান।

এ সময় তিনি বলেন, আমাদের ইসলামী ব্যাংকিং কার্যক্রমের যাত্রা শুরুর বিষয়ে আমি পরিচিত কয়েকজনকে ফোন করেছিলাম। উনারা আল্লাহর রহমতে ব্যাপক সাড়া দিয়েছেন। বেলা সাড়ে ১২টার মধ্যে প্রায় ২০০ কোটি টাকা আমানত সংগ্রহ হয়েছে। এটা আল্লাহর রহমত ও বন্ধু-বান্ধবের সহযোগীতায় সম্ভব হয়েছে। আমরা দেশের সব জায়গায় ইসলামী ব্যাংকিং শাখা চালু করবো। চেষ্টা করবো পুরো ইসলামী ব্যাংকিং করতে।

ব্যাংকের গ্রাহকদের আমানতের সর্বোচ্চ নিরাপত্তা বিধানের জন্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে তাগিদ দিয়ে চেয়ারম্যান বলেন, মানুষ তার শত আদরের স্ত্রী-পুত্র-পরিজনের কাছেও টাকা রাখতে সাহস পায় না। সেই টাকার নিরাপত্তা দিতে ব্যাংকের কঠোর ব্যবস্থাপনা হাতে নিতে হবে।

এনআরবি ব্যাংকের চেয়ারম্যান আরও বলেন, ব্যাংকিং করে মুনাফা করা ইসলামী ব্যাংকের উদ্দেশ্য নয়। আমাদের অনেক দায়িত্ব ও কর্তব্যও রয়েছে। মহামারি করোনার সময় ব্যাংকের সিএসআর তহবিল থেকে বিভিন্ন সময় গরীব-দুখী মানুষের পাশে দাঁড়িয়েছি। সাধ্যমত সহযোগিতা করেছি। শুধু ব্যবসা নয়, আমাদের সামাজিক দায়িত্ব ও কর্তব্য রয়েছে, সেই অনুযায়ী আমাদের ইসলামী ব্যাংকিং উইন্ডো পরিচালনা করবো ইনশাল্লাহ।

মাহতাবুর রহমান বলেন, বাংলাদেশের উন্নয়নে ব্যাংকের অবদান অনেক বেশি। মানুষ ব্যাংকে টাকা জমা রাখছে, আমরা সেই টাকা বিনিয়োগ করছি শিল্পখাতে। দেশের শিল্পখাতের যেভাবে উন্নয়ন হয়েছে তা ব্যাংকগুলোর অর্থায়নের কারণেই সম্ভব হয়েছে। আমরা ভালোভাবে গ্রাহককে সেবা দিতে পারলে আমাদের স্বপ্ন অবশ্যই বাস্তবায়ন হবে বলে আশা করি।

বিশ্বখ্যাত সুগন্ধী আল হারামাইন পারফিউমসের চেয়ারম্যান মোহাম্মদ মাহতাবুর রহমান বলেন, ১৯৯৫ সালে আমি আল আরাফাহ ইসলামী ব্যাংকের উদ্যোক্তা পরিচালক ছিলাম। ১৮ বছর আমি ওই ব্যাংকের পরিচালক ছিলাম। প্রধানমন্ত্রী যখন প্রবাসী বাংলাদেশিদের জন্য ব্যাংক দিলেন, তখন আমি আল আরাফাহ ইসলামী ব্যাংকের শেয়ার আমার ছেলের নামে হস্তান্তর এই ব্যাংকে আসি। ইসলামী ব্যাংক ছেড়ে এখানে আসার উদ্দেশ্য ছিল এই ব্যাংকটাকেও ইসলামী ব্যাংক করা।  

তিনি বলেন, পরবর্তী সময়ে একবার প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে অনুদান দিতে গিয়ে আমরা (ব্যাংক চেয়ারম্যান) প্রধানমন্ত্রীকে জানিয়েছিলাম, আমাদের ব্যাংকটা ইসলামী ব্যাংক করতে চাচ্ছি। প্রধানমন্ত্রী তখন নীতিগতভাবে সমর্থন দিয়েছিলেন। দেওয়ার পরে কয়েকটা ব্যাংক ইসলামী ব্যাংকে প্রসার করেছে। আমাদের ব্যাংকটাও ইসলামী করার জন্য অনুরোধ করেছিলাম। পরে আমাদের দক্ষ ম্যানেজমেন্ট এবং বাংলাদেশ ব্যাংকের আন্তরিক সহযোগিতায় ৮ সেপ্টেম্বর অনুমোদন পেয়েছে।  

প্রবাসী উদ্যোক্তা মাহতাবুর বলেন, আমি ৪০ বছর ধরে মধ্যপ্রাচ্যে বসবাস করছি। সেখানে আমার একটা পারফিউম কোম্পানি আছে। আল হারামাইন। ওই দেশে সব সুবিধা পাচ্ছি। এই দেশে আসার প্রয়োজন নেই। তারপরও মাটির টানে বিনিয়োগ করি। শুধু ব্যাংকিং খাতে নয়, শিক্ষা ও স্বাস্থ্যখাতেও বিনিয়োগ করেছি। একটি ক্যান্সার হাসপাতাল করেছি। যারা বিনিয়োগ করতে আগ্রহী দেশের উৎসাহ দিয়ে দেশে নিয়ে আসি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পদ্মা ব্যাংকের চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাত, এনসিসি ব্যাংকের সাবেক ভাইস চেয়ারম্যান মাঈন উদ্দিন মোনেম, শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালক মোহাম্মেদ ইউনুস, এনআরবি ব্যাংকের ভাইস চেয়ারম্যান টাতেয়ামা কবির ও মোহাম্মদ জামিল ইকবাল, পরিচালক বায়জুন এন চৌধুরী, শরিয়াহ বোর্ডের চেয়ারম্যান প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব দেন এনআরবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মামুন মাহমুদ শাহ। তিনি বলেন, চতুর্থ প্রজন্মের এই ব্যাংক চালুর পর গত ৭ বছরে ৪৭টি শাখা ও ৪টি উপশাখা চালু করা হয়েছে। এর মধ্য দিয়ে আমরা ব্যাংকিং সেবা গ্রাহকের দোরগোড়ায় নিয়ে যাওয়ার চেষ্টা করছি।

এছাড়া সময় সল্পতার কারণে অনুষ্ঠান শুরুর আগেই বিদায় নেন এক্সিম ব্যাংক চেয়ারম্যান ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) প্রেসিডেন্ট নজরুল ইসলাম মজুমদার।

বাংলাদেশ সময়: ১৯২৩ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২১
এসই/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa