ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পেট্রোপোল বন্দরে জায়গা সংকট, রপ্তানি বাণিজ্য ব্যাহত

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২১
পেট্রোপোল বন্দরে জায়গা সংকট, রপ্তানি বাণিজ্য ব্যাহত

বেনাপোল (যশোর): ভারতের পেট্রোপোল বন্দরে জায়গা সংকটের কারণে বেনাপোল বন্দরের রপ্তানি বাণিজ্য ব্যাহত হচ্ছে। এতে ভারতে প্রবেশের অপেক্ষায় প্রায় ৭০০-৮০০ রপ্তানি পণ্য বোঝাই ট্রাক বেনাপোল বন্দর এলাকায় অবস্থান করছে।

ফলে বন্দর এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।  

সোমবার (৬ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিনে ঘুরে দেখা যায় রপ্তানি পণ্য বোঝাই প্রায় ৭০০-৮০০ ট্রাক ভারতে প্রবেশের অপেক্ষায় বেনাপোল বন্দরের বিভিন্ন জায়গায় অবস্থা করছে।

এদিকে ব্যবসায়ীরা বলছেন, বেনাপোল বন্দরের অবকাঠামো কিছুটা উন্নয়ন হলেও ভারতের পেট্রাপোল বন্দরের অবকাঠামো তেমন উন্নয়ন হয়নি। ফলে প্রতিদিন ভারত বাংলাদেশ থেকে রপ্তানি বাণিজ্যের ১৫০-২০০ পণ্য ট্রাক নিয়ে থাকে। এবং ভারত বাংলাদেশে রপ্তানি করে থাকে ৩৫০-৪০০ ট্রাক পণ্য।  

ঝিকরগাছা ট্রাক-লরি শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মুহাম্মদ শাহীন জানান, বর্তমানে বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে সয়াবিন, ভূষি ভারতে রপ্তানি হচ্ছে। যার কারণে প্রতিদিন সয়াবিন, ভূষি বোঝেই ২৫০-৩০০ ট্রাক ভারতে প্রবেশের জন্য বেনাপোল বন্দরে আসছে। কিন্তু ভারত প্রতিদিন বাংলাদেশ থেকে রপ্তানি পণ্য বোঝেই ১৫০-২০০ ট্রাক নিয়ে থাকে। ফলে ৭০০-৮০০ ট্রাক পণ্য বেনাপোলে অবস্থান করছে। এ কারণে বন্দর এলাকায় জানযটের সৃষ্টি হয়েছে।  

বেনাপোল কাস্টমস হাউজের কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা স্বপন কুমার দাস জানান, গতকাল ভারতে প্রবেশের অপেক্ষায় পণ্য বোঝাই প্রায় ৬০০ ট্রাক বেনাপোল বন্দরে অবস্থান করছিলো। তার মধ্যে থেকে ১৯২ ট্রাক পণ্য নিয়েছিলো পেট্রাপোল বন্দর। এছাড়া আজ বিকেলে ভারতের পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে আলোচনা করা হবে। খুব দ্রুত এ সমস্যার সমাধান হবে বলে তিনি জানান।  

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।