ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‌‘কঠোর লকডাউনে’ ডিএসইএক্স সূচকের রেকর্ড

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, আগস্ট ৩, ২০২১
‌‘কঠোর লকডাউনে’ ডিএসইএক্স সূচকের রেকর্ড

ঢাকা: করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত কঠোর লকডাউনের মধ্যে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার (৩ আগস্ট) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন পুঁজিবাজারের লেনদেন হয়েছে ২৩৯৪ কোটি টাকা।

এরমধ্যে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৩১৪ কোটি টাকা এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৮০ কোটি টাকার লেনদেন হয়েছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স প্রথমবারের মতো রেকর্ড ৬ হাজার ৫০০ পয়েন্ট ছাঁড়িয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স ৫৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৩৫ পয়েন্টে অবস্থান করছে। সূচকটি অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ স্থানে অবস্থান করছে। সোমবার সূচকটি ৬ হাজার ৪৮১ দশমিক ৫৬ পয়েন্ট অবস্থান করছিল। তবে, আজ সূচকটি ৫৪ পয়েন্ট বেড়ে প্রথমবারের মতো ছয় হাজার ৫৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার আগে ২০১৭ সালের ২৬ নভেম্বর সর্বোচ্চ স্থানে অবস্থান করে সূচকটি। ওই দিন সূচকটি ৬ হাজার ৩৩৬ পয়েন্টে অবস্থান করছিল।

অন্য দুই সূচকের মধ্যে শরীয়াহ সূচক ১২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪২৪ ও ২৩৬৬ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে দুই হাজার ৩১৪ কোটি ১২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৮১৯ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ১৮৭ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭৮টি কোম্পানি কমেছে ১৭০টি এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, আইএফআইসি ব্যাংক, সাইফ পাওয়ার, অরিয়ন ফার্মা, জেনেক্স, ফুওয়াং সিরামিক, জিপিএইচ ইস্পাত, লংকাবাংলা, ওয়েস্টার্ন মেরিন ও বেক্সিমকো ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৯ হাজার ১৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১৪১টি এবং অপরিবর্তিত রয়েছে ২০টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৮০ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৭ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭৩ কোটি ৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩০ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।