ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

গরু বেচা শেষ, এবার ঘরে ফেরার পালা

দীপন নন্দী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, জুলাই ২০, ২০২১
গরু বেচা শেষ, এবার ঘরে ফেরার পালা বাড়ি ফিরছে গরু ব্যবসায়ীরা। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: গেল শুক্রবার (১৬ জুলাই) দুটো ট্রাকে করে ৪২টি গরু নিয়ে ঢাকায় এসেছিলেন মতিউর রহমান ও তার সঙ্গীরা। গেল তিন দিন রাজধানীর শনিরআখড়ায় কোরবানির পশুর হাটে গরুগুলো বিক্রি শেষে ঘরে ফিরছিলেন তারা।

দীর্ঘলাইনে দাঁড়িয়ে টিকিট হাতে পেয়ে জামালপুর কমিউটার করে জামালপুরের বিভিন্ন প্রান্তে যাবে দলটি।

মঙ্গলবার (২০ জুলাই) রাজধানীর কমলাপুর রেলস্টেশনে তাদের সঙ্গে দেখা মেলে। গেল তিনদিনের ক্লান্তি ভর করেছে পুরো দলটির ওপরে। কেউ বসে, কেউ শুয়ে বিশ্রাম নিচ্ছিলেন প্ল্যাটফর্মের মেঝেতে। কেউ বা টেলিফোনে পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলছিলেন। এরই ফাঁকে কথা হয় দলটির প্রধান মো. শাহজাহানের সঙ্গে। তিনি বলেন, গত শুক্রবার রাতে জামালপুর থেকে দুই ট্রাকে করে ঢাকায় গরু এনেছিলাম। সবগুলোই বিক্রি হয়েছে, কিন্তু লোকসানে। প্রতিটি গরুতে দুই থেকে ১০ হাজার টাকা পর্যন্ত ক্ষতি হয়েছে। সব মিলিয়ে প্রায় দুই থেকে আড়াই লাখ টাকার ক্ষতির মুখে পড়েছি আমরা।

দলের সদস্য পারভেজ প্ল্যাটফর্ম আছে শুয়েছিলেন। তিনি বললেন, গত তিন দিন হলো ম্যালা হ্যাপা গেছে শরীর ওপরে, বেশ টায়ার্ড লাগছে তাই শুয়ে রেস্ট নিচ্ছি। বিক্রির বিষয়ে তিনি বলেন, ভালো কথা হলো সব গরু বিক্রি হয়েছে। কিন্তু কিছুটা লস হয়ছে, ঢাকায় গরুর বাজার ভালো না।

একই কথা বললেন দলের আরেক সদস্য মতিউর রহমান। তিনি বলেন, সারা বছর গরু লালন-পালন করে কোরবানির সময় ঢাকায় নিয়ে আসি। করোনার কারণে গত বছরও ব্যবসায় লস হয়েছে এবারও লস হলো। সব গরু বিক্রি হয়েছে এটাই ভালো। এখন বাড়ি ফিরে ফ্যামিলির সঙ্গে ঈদ করবো।

বাংলাদেশ সময় ১৬০১ ঘণ্টা, জুলাই ২০, ২০২১
ডিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa