ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সূচকের উত্থান হলেও কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
সূচকের উত্থান হলেও কমেছে লেনদেন

ঢাকা: ঈদুল আজহার আগে শেষ কার্যদিবস সোমবার (১৯ জুলাই) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। তবে এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৪০৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৮৭ ও ২৩২২ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে এক হাজার ২৬৪ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ৫২৯ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৭৯৩ কোটি ২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৭২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৯টি কোম্পানি কমেছে ১৭৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

সোমবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- সাইফ পাওয়ার, বিএটিবিসি, ফুওয়াং সিরামিক, পাওয়ার গ্রীড, বিকন ফার্মা, স্কয়ার ফার্মা, রবি, জেনেক্স, লাফার্জহোলসিম ও এসএস স্টিল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৯০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৬৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩৮টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৪৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৭ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭১ কোটি ৭৯ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।