ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পশুর বর্জ্য পরিষ্কারে ক্লেমনের ‘ইচ্ছের হাত বাড়াই’ ক্যাম্পেইন

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
পশুর বর্জ্য পরিষ্কারে ক্লেমনের ‘ইচ্ছের হাত বাড়াই’ ক্যাম্পেইন

ঢাকা: প্রতি বছর কোরবানির ঈদের পর স্বাভাবিকভাবেই সারা দেশে উৎপন্ন হয় প্রচুর পরিমাণে উচ্ছিষ্ট ও আবর্জনা। এ বিপুল পরিমাণ ময়লা-আবর্জনা পরিষ্কার করতে গিয়ে হিমশিম খেতে হয় পরিচ্ছন্নতাকর্মীদের।

তাই পরিশ্রমের কথা চিন্তা করে তাদের কষ্ট কিছুটা লাঘব করতেই প্রতিবারের মতো এবারও ক্লেমন নিয়ে এসেছে ‘ইচ্ছের হাত বাড়াই’ ক্যাম্পেইন।

চিন্তার ফ্রেশনেসের ধারাবাহিক যাত্রায় ক্লেমনের অন্যান্য অনেক উদ্যোগের মধ্যে ‘ইচ্ছের হাত বাড়াই’ ক্যাম্পেইনটি অন্যতম। এ ক্যাম্পেইনের মাধ্যমে কোরবানির পশুর বর্জ্য যেখানে-সেখানে না ফেলে সঠিক জায়গায় ফেলার মাধ্যমে, পরিচ্ছন্নকর্মীদের কাজে সহায়তা করার জন্য সবাইকে উদ্বুদ্ধ করে চলেছে সিটি করপোরেশন ও জনপ্রিয় ব্র্যান্ড ক্লেমন।

বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যে ক্লেমন এরই মধ্যে বিভিন্ন মাধ্যমে প্রচারণা চালিয়ে আসছে। এছাড়া কোরবানির পশু থেকে উৎপন্ন বর্জ্য অপসারণ করার জন্য বিভিন্ন এলাকায় ভ্যানের মাধ্যমে প্রচারণা এবং আবর্জনা ফেলার জন্য শহরে বাসিন্দাদের ৫০ হাজার পলিব্যাগ দিয়েছে ক্লেমন।  

এদিকে মহামারিতে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকাটা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। তাই করোনা দুর্যোগের এ সময়ে ‘ইচ্ছের হাত বাড়াই’ ক্যাম্পেইনটিকে বিশেষভাবে গুরুত্ব দিয়ে জনসাধারণকে সম্পৃক্ত থাকার আহ্বান জানাচ্ছে ক্লেমন।

এছাড়া কোরবানি ঈদ শেষে আমাদের শহরগুলো পরিষ্কার রাখতে করণীয় বিষয়গুলো নিয়ে দুই পর্বের ধারাবাহিক অনুষ্ঠানে শেহনীলার উপস্থাপনায় রেডিও স্বাধীন-এ লাইভ এসেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক খালেদ মাসুদ পাইলট, জনপ্রিয় অভিনেতা ইরেশ যাকের, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এম সাইদুর রহমান, গারবেজম্যানের ফাউন্ডার ও সিইও ফাহিম উদ্দিন শুভ এবং আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের হেড অব মার্কেটিং মাইদুল ইসলাম।  

অনুষ্ঠানে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের হেড অব মার্কেটিং মাইদুল ইসলাম বলেন, “আমাদের চারপাশে যেসব পরিচ্ছন্নতাকর্মীরা শহরটাকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে কাজ করে চলেছেন। নিজেদের বিবেক সক্রিয় করার মাধ্যমে আমরা তাদের কাজের উদ্যমকে মূল্যায়ন করতে পারি। আর সেজন্য প্রয়োজন আমাদের সচেতনতা। কারণ কোরবানির পশুর রক্ত এবং অপ্রয়োজনীয় অংশ নর্দমাসহ যেখানে-সেখানে ফেলার কারণে জলাবদ্ধতা, বিভিন্ন ধরনের রোগের বিস্তারসহ পরিবেশের মারাত্মক বিপর্যয় ঘটে। এ পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সেদিকে লক্ষ্য রেখে কোরবানির সময় শহর থেকে গ্রামের সবখানে সচেতন নাগরিক হিসেবে সবাইকে ছোট ছোট কিছু দায়িত্ব পালনে এগিয়ে আসার জন্য আহ্বান জানাচ্ছে ক্লেমন। প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমে সিটি করপোরেশনের সহযোগিতায় আমরা সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছি। ” 

অনুষ্ঠানের বক্তারা তাদের নিজ নিজ বক্তব্যে করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর বিশেষ গুরুত্বারোপ করেন এবং যথেষ্ট সচেতনতা ও সাবধানতা অবলম্বনের মাধ্যমে ঈদ উৎসব পালনের অনুরোধ করেন। পাশাপাশি, সবার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মাধ্যমে ক্লেমনের ‘ইচ্ছের হাত বাড়াই’ ক্যাম্পেইনের সার্বিক সাফল্য কামনা করেন।

বাংলাদেশ সময়: ১৫২৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।