ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

মাগুরার বড় গরু ‘প্রহর’ বিক্রি হলো ১২ লাখে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
মাগুরার বড় গরু ‘প্রহর’ বিক্রি হলো ১২ লাখে  ‘প্রহর’

মাগুরা: মাগুরার সবচেয়ে বড় গরু দুই হাজার কেজির (৫০ মণ) ‘প্রহর’ বিক্রি হয়েছে মাত্র ১২ লাখ টাকায়। এটি কিনেছেন নারায়গঞ্জনের এক বিশিষ্ট ব্যক্তি।

 

মাগুরা সদরের কাটাখালী নরসিংহাটি সুখীনীলগঞ্জ কৃষি খামারে গত চার বছর ধরে এ গরুটি লালন-পালন করা হয়েছে।

ফার্মের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আজহারুল হক পিপুল বাংলানিউজকে বলেন, আমার খামারে বর্তমানে ৩৬টি গরু রয়েছে। যার মধ্যে প্রহর ছিল আকৃতিতে সবচেয়ে বড়। শুধু মাগুরাতে নয়, এটা গোটা বাংলাদেশের মধ্যে সবচেয়ে বড় গরু হতে পারে বলে ধারণা আমার। ১৩ ফিট লম্বা, ৬ ফিট ১১ ইঞ্চি উচ্চতার ও ১২২ ইঞ্চি বেড়ের এ গরুটির ওজন ৫০ মণ। চার বছর আগে আমার ফামের্র ফ্রিজিয়ান জাতের গাভী থেকে এ গরুটির জন্ম হয়। প্রহরসহ আমার ফার্মের সব গরু কাচা ঘাস, ঘর, খৈল, খুদ, কুড়াসহ সম্পূর্ণ দেশীয় ও নিরাপদ খাবার খাইয়ে লালন-পালন করা হয়। কোনো রকম ক্ষতিকারক রাসায়নিকদ্রব্য ছাড়াই গরু লালন-পালন করায় এ বছর এলাকায় আমার ফার্মের গরুর বেশ চাহিদা বেড়েছি। ইতোমধ্যে আমার ফার্ম থেকে তিন থেকে পাঁচ লাখ টাকায় আরও একাধিক গরু বিক্রি করেছি। আগামী কোরবানির জন্য আমি দেশীয় পদ্ধতিতে আরও একাধিক গরু লালন-পালন করে প্রস্তুত করছি।

১২ লাখ টাকায় ৫০ মণ ওজনের জেলার সবচেয়ে বড় গুরু বিক্রি প্রসঙ্গে এমডি আজহারুল হক পিপুল বাংলানিউজকে বলেন, দাম-দর করে বিক্রি করলে আমি এই গরুটি আরও বেশি দরে বিক্রি করতে পারতাম। কিন্তু বাণিজ্যিক ভাবনা বাদ দিয়ে ক্রেতার সঙ্গে ব্যক্তিগত সম্পর্ক ও ধর্মীর অনুভূতির কথা চিন্তা করে ১২ লাখ টাকায় বিশালাকৃতির প্রহরকে বিক্রি করেছি।  

মাগুরা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. হাদিউজ্জামান বাংলানিউজকে বলেন, সুখীনীলগঞ্জ খামারে প্রহর নামে গরুটি জেলার সবচেয়ে বড় গরু। অন্য জেলায় এত বড় গরুর খবর এখন পর্যন্ত আমার জানা নেই। আমার জানামতে, এ ফার্মটিতে সম্পূর্ণ দেশীয় খাবার দিয়ে গরু প্রতিপালন করা হয়। তবে ১২ লাখ টাকায় ৫০ মণ ওজনের যে গরুটি খামার মালিক বিক্রি করেছেন, ঢাকা বা চট্টগ্রামের বাজারে উঠালে এটি ২০ লাখ টাকায় বিক্রি হতো বলে আমার ধারণা।   

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa