ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

জমে ওঠেনি পশুর হাট, দর বেশি বলছেন ক্রেতারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
জমে ওঠেনি পশুর হাট, দর বেশি বলছেন ক্রেতারা পশুর হাট। ছবি: বাংলানিউজ

ঝালকাঠি: মহামারি করোনা ভাইরাসের মধ্যে স্বাস্থ্যবিধি মেনেই ঝালকাঠিতে অধিকাংশ কোরবানির পশুর হাট বসেছে। তবে, করোনার প্রভাবে এবারে কমতে পারে কোরবানির পশুর সংখ্যা।

 ক্রেতারা বলছেন, আর্থিক সমস্যার কারণে এবার অনেকেই কোরবানির পশু কিনতে পারছেন না।  আবার কেউ এককের স্থলে ভাগে কোরবানি দিতে চাচ্ছেন।

রোববার (১৮ জুলাই) সকাল পর্যন্ত জেলার তেমন কোনো পশু বেচাকেনার হাট জমে ওঠেনি।

বিক্রেতারা বলছেন, এ দিন বিকেল থেকে সোমবার (১৯ জুলাই) সকালে মূলত হাট জমবে। ঈদের ২/১ আগেই হাটে উপচেপড়া ভিড় থাকে।  

শনিবার বিকেলে শহরের পশুর একটি হাটে গিয়ে দেখা গেছে, কিছু সংখ্যক গরু আসতে শুরু করেছে। স্থানীয়ভাবে উৎপাদন করা পশুর সংখ্যা কম হওয়ায় চিতলমারীসহ বিভিন্ন জেলা থেকে আসা গরুর সংখ্যাই বেশি। তবে, ক্রেতাদের অভিযোগ চাহিদার তুলনায় কম পশু আমদানি দেখিয়ে দাম চড়ানো হচ্ছে।  

রেজাউল নামে এক ক্রেতা জানান, গত বছরের তুলনায় এ বছর দাম বেশি রয়েছে। তবে, পাইকাররা বলছেন, বছরে বছরে গো-খাদ্য ও পরিবহন খরচ বাড়ায় তার সঙ্গে হিসাব কষেই পশুর দাম বাড়ছে। কিন্তু যেটা বেড়েছে সেটা তুলনামূলক অনেক বেশি নয়।

চিতলমারী থেকে ঝালকাঠির বিকনা গরুর হাটে আসা পাইকার মাহবুব শেখ জানান, তিনি প্রথম ১৩টি গরু এনেছেন। আরও বেশ কিছু গরু পথে রয়েছে। চাহিদার বাড়লে গরুর সংখ্যাও বাড়বে। করোনার মধ্যেও স্থানীয় গরুর সংখ্যা কম থাকায় এ বছর গরুর দাম ভালো পাওয়া যাবে বলে আশা করছেন তিনি।

এদিকে হাটের ইজারাদাররা বলছেন, চাহিদার তুলনায় গরুর সংখ্যা কম নেই, আর চাহিদা অনুযায়ী প্রয়োজন হলে আরও গরু হাটে নিয়ে আসা হবে।

বিকনা গরুর হাটের ইজারাদারের প্রতিনিধি আব্দুল হাই বলেন, গরু বিক্রেতা ও ক্রেতাদের সর্বোচ্চ সুবিধা দেওয়া হবে। ২ দশমিক ৫ শতাংশ টাকা খাজনা নেওয়া হয়।

এদিকে গরুর হাটগুলোতে জাল টাকা ধরার মেশিন বসানো হয়েছে। পুলিশ, আনসার সদস্যরা সার্বক্ষণিক নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত রয়েছেন। র‌্যাব সদস্যরা হাটে হাটে টহল দিচ্ছেন।

ঝালকাঠি সদর উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের ভেটেনারি সার্জন ডা. মো. সরোয়ার হাসান বলেন, জেলার প্রতিটি হাটে তাদের টিম রয়েছে। কেউ হাটে এসে যদি কোনো ধরনের অসুস্থবোধ করেন হলেই তাকে চিকিৎসা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa