ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

গভীর সমুদ্রে মৎস্য আহরণের সুবিধা দেওয়ার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
গভীর সমুদ্রে মৎস্য আহরণের সুবিধা দেওয়ার আহ্বান

ঢাকা: এসডিজি অর্জনে উন্নয়নশীল এবং নিম্ন আয়ের দেশগুলোকে গভীর সমুদ্রে মৎস্য আহরণের ক্ষেত্রে সুবিধা দেওয়ার আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার (১৫ জুলাই) সচিবালয়ে নিজ কার্যালয় থেকে ফিসারিজ সাবসিডিয়ারি বিষয়ে ডব্লিউটিও ভার্চ্যুয়াল ট্রেড নেগোসিয়েটিং কমিটির ৪১তম সভায় এ আহ্বান জানান তিনি।

বাণিজ্যমন্ত্রী বলেন, গভীর সমুদ্রে মৎস্য আহরণের ক্ষেত্রে নীতিমালার ক্ষেত্রে এসডিজি অর্জনে উন্নয়নশীল এবং নিম্ন আয়ের দেশগুলোকে বিশেষ সুবিধা দেওয়া প্রয়োজন। পরিবেশ দূষণের জন্য স্বল্পোন্নত দেশগুলো দায়ী নয়। সীমিত আকারে মৎস্য আহরণে সক্ষম দেশগুলোর বিষয় বিবেচনায় রাখা একান্ত প্রয়োজন। বড় আকারের ইন্ডাস্ট্রিয়াল ফিসিং ভ্যাসেলগুলো পরিবেশ নষ্টের কারণ।

টিপু মুনশি বলেন, বাংলাদেশ চায় উন্নয়নশীল এবং নিম্ন আয়ের দেশগুলোর স্বার্থ রক্ষা করেই নীতিমালা প্রণয়ন করা হোক। ব্লু ইকোনমি থেকে আর্থিক সুবিধা আহরণের লক্ষ্যে এ নীতিমালা প্রস্তাব করা হয়েছে, এতে বাংলাদেশ উপকৃত হবে।

ডব্লিউটিওর সদস্যভুক্ত দেশগুলোর বাণিজ্য মন্ত্রীরা পর্যায়ক্রমে গভীর সমুদ্রে মৎস্য আহরণের ক্ষেত্রে নীতিমালা প্রণয়নের জন্য মতামত দিচ্ছেন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বাংলাদেশের অবস্থান তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa