ঢাকা, মঙ্গলবার, ১৩ আশ্বিন ১৪২৮, ২৮ সেপ্টেম্বর ২০২১, ১৯ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

বেনাপোলে পণ্যবাহী রেলে রাজস্ব আদায় প্রায় ৩২ কোটি টাকা

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
বেনাপোলে পণ্যবাহী রেলে রাজস্ব আদায় প্রায় ৩২ কোটি টাকা ছবি: বাংলানিউজ

বেনাপোল (যশোর): বেনাপোল রেলপথে গত ২০২০-২১ অর্থ বছরে ভারত থেকে আমদানি পণ্যের ভাড়া বাবদ সরকারের রাজস্ব আদায় হয়েছে ৩১ কোটি ৪০ লাখ ৮০ হাজার টাকা। এ সময় এ পথে পণ্য আমদানি হয়েছে ৫ লাখ ৪১ হাজার মেট্রিক টন।

বৃহস্পতিবার (১৫ জুলাই) বিকেলে বেনাপোল রেলস্টেশন মাস্টার পারভিনা খাতুন বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে, ২০১৯-২০ অর্থ বছরে এ রেলপথে সরকারের রাজস্ব আদায় হয়েছিল ৮ কোটি ৮৮ লাখ ২৬ হাজার টাকা। সে সময় ভারত থেকে পণ্য আমদানি হয়েছে ১ লাখ ৮৪ হাজার ৭৩ দশমিক ৯ টন।  

বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন বাংলানিউজকে জানান, প্রায় দুই দশক ধরে বাংলাদেশি ব্যবসায়ীদের ভারতীয় ট্রাক পার্কিং সিন্ডিকেট জিম্মি করে রেখেছিল। এখন ব্যবসায়ীরা অনেকটা সিন্ডকেট মুক্ত। বর্তমানে রেলপথে সব ধরনের পণ্য আমদানি সচল রয়েছে। এতে গত বছরের তুলনায় এ বছর আমদানি বাড়ার পাশাপাশি  রেলখাতে সরকারের চার গুণ রাজস্ব বেশি আদায় হয়েছে।

বেনাপোল কাস্টম হাউজের কমিশনার আজিজুর রহমান বাংলানিউজকে জানান, বেনাপোল বন্দরে রেলপথে কন্টেইনারের মাধ্যমে আমদানি বাণিজ্য শুরু হওয়ায় বাণিজ্য সম্প্রসারণে নতুন দিগন্তের সূচনা হয়েছে। এতে সময় ও খরচ যেমন কমেছে তেমনি নিরাপত্তাও বেড়েছে। ভারত থেকে স্থলপথের পাশাপাশি রেলযোগে মালামাল এলে দেশের রেলখাতও উন্নয়ন হবে।  

রেলওয়ের বেনাপোল স্টেশন মাস্টার পারভিনা খাতুন জানান, বেনাপোল বন্দর দিয়ে ভারত থেকে স্থলপথের পাশাপাশি পাল্লা দিয়ে রেলপথেও পণ্য আমদানি হচ্ছে। তবে বন্দরের রেল ইয়ার্ড না থাকায় পণ্য রাখতে কিছুটা সমস্যা হচ্ছে। তবে ইতোমধ্যে বন্দরে দু’টি রেল ইয়ার্ড নির্মাণের কাজ শুরু হয়েছে। চলছে বেনাপোল থেকে পেট্রাপোল পর্যন্ত ব্রডগেজ লাইনের সম্পোসারণ কাজ। এসব কাজ শেষ হলে এপথে  বাণিজ্য আরও বাড়বে।


তিনি আরও জানান, আগে রেলপথে পাথর ও জিপসাম জাতীয় পণ্য আমদানি হতো। বর্তমানে এ রেলপথে গার্মেন্টস, কেমিক্যাল, পিকআপভ্যান, ট্রাক্টর ও খাদ্যদ্রবসহ সব ধরনের পন্য আমদানি হচ্ছে। এবং এ পথে রেলে পণ্য আমদানি অব্যাহত থাকলে আগামীতে সরকার রেল খাতে রাজস্ব আরও দিগুণ পাবে বলে তিনি মনে করছেন।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa