ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেষ কার্যদিবসে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
শেষ কার্যদিবসে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৫ জুলাই) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩০৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৫৯ ও ২২৭৪ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এদিন এক হাজার ৭৭৯ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ১৩১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৬৪৮ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৭০টি কোম্পানি কমেছে ৭৯টি এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- বেক্সিমকো লিমিটেড, সাইফ পাওয়ার, লাফার্জহোলসিম, সাইন পুকুর সিরামিক, ফুওয়াং ফুড, অ্যাক্টিভ ফাইন, ফুওয়াং সিরামিক, পাওয়ার গ্রিড, অরিয়ন ফার্মা ও বিডি থাই।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩১৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩২১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২২২টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৬৯ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১৬ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, জুলাই ১৫, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।