ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

স্বাস্থ্য অধিদপ্তরে অক্সিজেন সরঞ্জাম অনুদান দিলো ইউবিএল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০২১
স্বাস্থ্য অধিদপ্তরে অক্সিজেন সরঞ্জাম অনুদান দিলো ইউবিএল

ঢাকা: কোভিড-১৯ মহামারিকালে দুর্যোগ ব্যবস্থাপনায় সরকারের গৃহীত কার্যক্রমকে আরো জোরাল করতে স্বাস্থ্য অধিদপ্তরে উল্লেখযোগ্য সংখ্যক অক্সিজেন কন্সেনট্রেটর অনুদান দিয়েছে দেশের অন্যতম বৃহত্তম নিত্য-ব্যবহার্য ও ভোগ্যপণ্য উৎপাদনকারী কোম্পানি ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড (ইউবিএল)।

এই অনুদান কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে ইউবিএলের দায়বদ্ধতার অংশ।

এছাড়া এই সংকটকালে প্রতিষ্ঠানটির অন্যান্য প্রতিশ্রুতির মধ্যে রয়েছে, কোভিড-১৯ প্রতিরোধ সংশ্লিষ্ট পণ্য বিতরণ, সামাজিক সচেতনতা তৈরি, স্বাস্থ্য অবকাঠামোর উন্নয়নে সাহায্য ও কর্মীদের জীবন-জীবিকার সুরক্ষা।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে কোভিড-১৯ মহামারি দ্রুত বিস্তার লাভ করায় দেশের স্বাস্থ্যখাত নাজুক অবস্থায় রয়েছে। এমন পরিস্থিতিতে ১০০টি অক্সিজেন কন্সেনট্রেটর দেওয়ার উদ্যোগ নিয়েছে ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড।  

সাধারণত ফুসফুসের দীর্ঘস্থায়ী সমস্যা ও শ্বাসযন্ত্রের রোগের চিকিৎসায় অক্সিজেন কন্সেনট্রেটর ব্যবহার করা হয়ে থাকে। বরাদ্দ করা এই স্বাস্থ্য সরঞ্জামগুলো স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে পরামর্শ সাপেক্ষে দেশের ৮টি বিভাগের বিভিন্ন হাসপাতালে সরবরাহ করা হবে।  

ইউনিলিভার ঈদুল-আজহার আগেই এসব অক্সিজেন কন্সেনট্রেটর হাসপাতালগুলোতে সরবরাহ করবে, যাতে এই প্রতিকূল পরিস্থিতিতে হাসপাতালগুলো কোভিড-১৯ রোগীদের অধিকতর কার্যকরী চিকিৎসাসেবা দিতে পারে।

বুধবার (১৪ জুলাই) অক্সিজেন কন্সেনট্রেটরগুলো স্বাস্থ্য অধিদপ্তরের (ডিজিএইচএস) মহাপরিচালক ডা. আবুল বাশার মো. খুরশীদ আলমের কাছে 
হস্তান্তর করেন ইউবিএল’র হেড-কর্পোরেট অ্যাফেয়ার্স, শামীমা আক্তার।  

এ সময় সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) প্রফেসর ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. নাসিমা সুলতানা, হাসপাতাল ও ক্লিনিকসমূহের পরিচালক ডা. মো. ফরিদ হোসেন মিঞা ও ইউবিএলের পার্টনারশিপস অ্যান্ড কমিউনিকেশন্স ম্যানেজার গাজী তৌহিদসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
কোভিড-১৯ মহামারিতে বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিপর্যয় দেখা দেওয়ায় ইউনিলিভার বাংলাদেশ অক্সিজেন কন্সেনট্রেটরের মতো গুরুত্বপূর্ণ স্বাস্থ্য সরঞ্জাম আমদানির সিদ্ধান্ত নিয়েছে। এরই ধারাবাহিকতায় ইউবিএল এখন পর্যন্ত ২ কোটি ৭০ লাখ টাকার স্বাস্থ্য সরঞ্জাম ক্রয় করেছে ও দুটি হাসপাতালের অবকাঠামোর উন্নয়েন ১ কোটি ১০ লাখ টাকা অনুদান দিয়েছে।
এ প্রসঙ্গে ইউবিএল এর সিইও অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর জাভেদ আখতার বলেন, যেকোনো উপায়ে দেশকে সহায়তা এবং মানুষের জীবন ও জীবিকা রক্ষায় পদক্ষেপ নিতে আমরা বদ্ধপরিকর। বৈশ্বিক অঙ্গনে আমাদের বলিষ্ঠ ব্যাপ্তি থাকায় আমরা টেস্টিং কিট ও অক্সিজেন কন্সেনট্রেটরসহ প্রয়োজনীয় ও জরুরি স্বাস্থ্য সরঞ্জামগুলো দ্রুত বাংলাদেশে আনতে পেরেছি এবং সরকার ও অন্যান্য স্বীকৃত স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে সহযোগিতা হিসেবে প্রদান করছি। আমরা বিশ্বাস করি, এই সময়োপযোগী সহায়তা কোভিড-১৯ মহামারির বিরুদ্ধে সরকারের পদক্ষেপকে আরো বলিষ্ঠ করতে সাহায্য করবে। বাংলাদেশের বিশ্বস্ত সহযোগী হিসেবে আমরা আরো বেশি কিছু করতে পারি বলে আশা রাখি।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, জুলাই ১৪, ২০২১
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।