ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ঈদের আগে পরিশোধ সেবা প্ল্যাটফর্মে লেনদেনের নতুন সূচি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০২১
ঈদের আগে পরিশোধ সেবা প্ল্যাটফর্মে লেনদেনের নতুন সূচি

ঢাকা: ঈদের আগে তিন নিরবচ্ছিন্ন ব্যাংকিং ও পরিশোধ সেবা কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে আন্তঃব্যাংক লেনদেনের জন্য নতুন সময়সূচি নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক।

১৫, ১৮, ১৯ জুলাই নতুন সূচিতে লেনদেন সম্পন্ন হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (১৪ জুলাই) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, দৈনন্দিন বিশেষ ব্যাংকিং সেবা প্রদানের নিমিত্তে পরিশোধ প্লাটফর্মগুলোর কার্যক্রম নতুন সময়সূচিতে সম্পন্ন হবে।

বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) মাধ্যমে লেনদেনের উচ্চ মূল্যের চেক (হাই ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) বেলা ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে এবং লেনদেন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) বেলা তিনটার মধ্যে।

সাধারণ মূল্যের চেক (রেগুলার ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে এবং লেনদেন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) বেলা ৫টার মধ্যে।

উপযুক্ত দিনসমুহে বাংলাদেশ ইলেট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) ও রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্টের মাধ্যমে সকাল ১০টা থেকে বেলা ৪টা পর্যন্ত লেনদেন করা যাবে। তবে শুধু কাস্টমস শুল্ক সংক্রান্ত করাদি, ফি, চার্জ প্রভৃতি ও আন্তঃব্যাংক লেনদেন বেলা ৫টা পর্যন্ত করা যাবে।

১৭ ও ২০ জুলাই পোশাক কারখানায় এলাকার ব্যাংকগুলো বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) মাধ্যমে লেনদেনের উচ্চ মূল্যের চেক (হাই ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) বেলা সাড়ে ১১টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে এবং লেনদেন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) বেলা ১টার মধ্যে।

সাধারণ মূল্যের চেক (রেগুলার ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে এবং লেনদেন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) বেলা আড়াইটার মধ্যে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জুলাই ১৪, ২০২১
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa