ঢাকা, সোমবার, ১১ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

গ্লোবাল নিউট্রিশন ইনডেক্সের ৫ম স্থানে আরলা ফুডস

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
গ্লোবাল নিউট্রিশন ইনডেক্সের ৫ম স্থানে আরলা ফুডস

ঢাকা: বিশ্বের অন্যতম প্রধান দুগ্ধজাত পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান আরলা ফুডস গ্লোবাল নিউট্রিশন ইনডেক্সের ৫ম স্থান অর্জন করেছে।  

ইনডেক্সটি প্রকাশনার দায়িত্বে রয়েছে বিশ্বব্যাপী সমাদৃত প্রতিষ্ঠান অ্যাক্সেস টু নিউটরিশন ইনিশিয়েটিভ (এটিএনআই), যারা বিশ্বের বৃহত্তম খাদ্য ও পানীয় প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর পলিসিসমূহ এবং কার্যপরিধি মূল্যায়ন করে এই ইনডেক্সটি প্রকাশ করে।

প্রতিষ্ঠানটি বাংলাদেশে গত ৬০ বছর ধরে বিশ্বস্থ ডানো ব্র্যান্ড বাজারজাত করে আসছে।  

এ বছরের ইনডেক্সে অন্তর্ভুক্ত প্রতিষ্ঠানগুলোকে মূল্যায়নের মানদণ্ড ছিল তাদের প্রতিষ্ঠানিক পরিচালনা ও সঠিক ব্যবস্থাপনার অনুশীলন ও স্বচ্ছতা, পণ্যের স্বাস্থ্যমান, সাশ্রয়ী ও সুলভ উৎপাদন ও বাজারজাতকরণ এবং গ্রাহকদের পছন্দ ও সিদ্ধান্তকে প্রভাবিত করার স্বচ্ছতা।

তালিকায় বর্তমান অবস্থানে উত্তরণের পেছনে ‘আরলা ফুডস’ এর কার্যপরিধির প্রধান যে দিকগুলো চিহ্নিত করা হয়েছে তার মধ্যে প্রধান হচ্ছে আরলার নতুন লেবেলিং পলিসি, দায়িত্বশীল মার্কেটিং পলিসি এবং পণ্যের পুষ্টিমান উন্নয়ন।

ইনডেক্সের প্রথম পাঁচটি প্রতিষ্ঠানের মধ্যে আরলার অবস্থান পাওয়াটা চলমান করোনা মহামারিতে এই প্রতিষ্ঠানটির সাশ্রয়ী দামে পুষ্টিকর দুগ্ধজাত খাদ্যপণ্যকে সহজলভ্য করার অঙ্গীকারকেই পুনর্ব্যক্ত করে।

ইনডেক্সের উন্নয়ন সম্পর্কে আরলা ফুডসের গ্লোবাল সিইও পেডার টুবর্গ বলেন, “এটিএনআই এ আমাদের সাম্প্রতিক অবস্থান নিয়ে আমরা অত্যন্ত গর্বিত। গ্লোবাল নিউট্রিশন টিমের নেতৃত্বে গত ৫ বছরে বিশ্বব্যাপী আরলা কর্মীদের নিষ্ঠার ফলাফল এই অবস্থানে উত্তরণ। বিশ্বব্যাপী সবার কাছে স্বাস্থ্যকর ও সাশ্রয়ী দুগ্ধজাত খাদ্য পৌঁছে দেওয়া আমাদের লক্ষ্য ও অঙ্গীকার। একই সঙ্গে আমাদের পরিবেশের জন্য ক্ষতিকর কার্বন ফুটপ্রিন্ট কমিয়ে আনাকেও আমরা সমানভাবে গুরুত্ব দিয়ে চলেছি। ”

ডেনমার্কের বহুজাতিক দুগ্ধ সমবায় প্রতিষ্ঠান আরলা ফুডসের স্থানীয় সাবসিডিয়ারি আরলা ফুডস বাংলাদেশ লিমিটেড এবং গাজীপুরের কোনাবাড়ীতে অবস্থিত প্রতিষ্ঠানটির এফএসএসসি ২২০০০( ভার্সন ৫) সার্টিফিকেশন প্রাপ্ত প্যাকেজিং প্ল্যান্ট ২০১৪ সাল থেকে বাংলাদেশে কার্যক্রম পরিচালনা করছে। প্রতিষ্ঠানটির পোর্টফোলিওতে বর্তমানে রয়েছে ডানো পাওয়ার, ডানো গ্রোথ শক্তি এবং ডানো ডেইলি পুষ্টির মতো দারুণ জনপ্রিয় সব দুধের ব্র্যান্ড, যা প্রতি মাসে প্রায় ১ দশমিক ৫ কোটি বাংলাদেশি ভোক্তাদের সাশ্রয়ী দামে দুধের পুষ্টির চাহিদা পূরণ করে চলছে।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa