ঢাকা, বৃহস্পতিবার, ১ আশ্বিন ১৪২৮, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৭ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

এক দশকে ধারাবাহিকভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জুলাই ১১, ২০২১
এক দশকে ধারাবাহিকভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধি বেড়েছে

ঢাকা: প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। গত এক দশকে আমাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে বেড়েছে, তাই এখন আমরা বহির্বিশ্বে বিনিয়োগের কথা ভাবছি।

যা ১০ বছর আগেও ছিল কল্পনার বাইরে।  

রোববার (১১ জুলাই) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্তৃক ভার্চ্যুয়াল প্লাটফর্মে আয়োজিত বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালা বিষয়ক কর্মশালায় প্রধান অতিথি বক্তব্যে তিনি একথা বলেন।

তিনি বলেন, বহির্বিশ্বে বিনিয়োগের নীতিমালা প্রণয়ন করা এখন সময়ের দাবি। তবে এক্ষেত্রে আগে আমাদের সেক্টরগুলো চিহ্নিত হবে। সেই সঙ্গে আমাদের এমনভাবে পলিসি প্রণয়ন করা উচিত যাতে কোনো রকম মানি লন্ডারিং লিকেজ ইস্যু না থাকে।  

সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, বিডার গভর্নিং বোর্ডের প্রথম সভায় প্রধানমন্ত্রীর নির্দেশনায় এই নীতিমালা তৈরির কথা বলা হয়েছিল। দ্বিতীয় গভর্নিং বোর্ড সভায় বিডাকে এর খসড়া চূড়ান্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। সে লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি। ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের সহায়তায়, আমরা ১৩ অনুচ্ছেদ বিশিষ্ট একটি খসড়া প্রস্তুত করেছি এবং পরে তা বিভিন্ন স্টক হোল্ডারদের কাছ পাঠিয়ে মতামত চাওয়া হয়েছে, এতে অনেক খাত চিহ্নিতকরণসহ বিভিন্ন সংযোজন-বিয়োজন করা হবে।

এসময়ে চ্যানেল আই’র পরিচালক শাইখ সিরাজ বলেন, মধ্যপ্রাচ্য ও আফ্রিকার বিভিন্ন দেশে কৃষি ও কৃষিজাত পণ্যে অনেক বাংলাদেশি ব্যাবসায়ী, শ্রমিক, উদ্যোক্তা জড়িয়ে আছেন, যাদের মাধ্যমে সহজেই এই সব দেশে বিনিয়োগ করা যেতে পারে।  

বিডা’র উপ-পরিচালক নুসরাত জাহানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন বিডার নির্বাহী সদস্য মহাসিনা ইয়াসমিন।  

বিডা’র মহা-পরিচালক শাহ্ মোহম্মদ মাহাবুব ১৩ অনুচ্ছেদ বিশিষ্ট ‘বহির্বিশ্বে বাংলাদেশি বিনিয়োগ নীতিমালার খসড়া’ উপস্থাপন করেন।  

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, জুলাই ১১, ২০২১
এসএমএকে/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa