ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

রেমিটেন্স বেড়েছে ৩৬ শতাংশ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০১ ঘণ্টা, জুলাই ৬, ২০২১
রেমিটেন্স বেড়েছে ৩৬ শতাংশ 

ঢাকা: মহামারি করোনা পরিস্থিতির মধ্যেও সদ্য সমাপ্ত অর্থবছরে দেশে ২ হাজার ৪৭৭ কোটি ৭৭ লাখ ডলারের রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ ২ লাখ ১০ হাজার ১১৪ কোটি টাকা।

 

২০১৯-২০ অর্থবছরের তুলনায় ২০২০-২১ অর্থবছরে রেমিটেন্সের প্রবৃদ্ধি হয়েছে ৩৬ দশমিক ১০ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরে প্রবাসীরা দেশে পাঠিয়েছিলেন ১ হাজার ৮০৩ কোটি ১০ লাখ ডলার।  

রেমিটেন্সের ওপর ভর করে বেড়েছে বৈদেশিক মুদ্রার রির্জাভ। রপ্তানি আয়ের ওপর ভর করে বৈদেশিক মুদ্রার রির্জাভ।  

সোমবার (৫ জুলাই) দিন শেষে ৪৬ দশমিক ৪৩ বিলিয়ন ডলার অতিক্রম করেছে। যা বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার ৬৪৩ কোটি ডলার।  

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী চলতি বছরের জুন মাসে প্রবাসীরা ১৯৪ কোটি ডলার দেশে পাঠিয়েছেন।  

ব্যাংকাররা বলেছেন, বৈধপথে রেমিটেন্স পাঠালে ২০১৯-২০ অর্থবছর থেকে ২ শতাংশ নগদ প্রণোদনা দিচ্ছে সরকার। তার সঙ্গে কয়েকটি ব্যাংক ও মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান আরও ১ শতাংশ প্রণোদনা দিচ্ছে। যে কারণে ধারাবাহিকভাবে বেড়েছে রেমিটেন্স।

কেন্দ্রীয় ব্যাংকের পরিসংখ্যান বলছে, এর আগে কখনো এক অর্থবছরে এই পরিমাণ রেমিটেন্স আসেনি। ২০০১-০২ অর্থবছরে ২৫০ কোটি ডলার দেশে পাঠিয়ে রেমিটেন্সের প্রবৃদ্ধির রেকর্ড গড়েছিল প্রবাসীরা। যা ২০০০-০১ অর্থবছরের চেয়ে ৩২ দশমিক ৮৯ শতাংশ বেশি ছিল। পরবর্তীকালে ২০১৩-১৪, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ অর্থবছরে রেমিটেন্স কমে যায়।  

বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, জুলাই ০৬, ২০২১
এসই/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa