ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

কিস্তির ৫০ শতাংশ দিলেই খেলাপি হবে না আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, জুলাই ৫, ২০২১
কিস্তির ৫০ শতাংশ দিলেই খেলাপি হবে না আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহক

ঢাকা: করোনা পরিস্থিতিতে ব্যাংক ঋণ পরিশোধে সুবিধা দেওয়ার পর এবার আর্থিক প্রতিষ্ঠানের উদ্যোক্তাদের ঋণ পরিশোধে নতুন সুবিধা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঋণের কিস্তিতে ছাড় বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ৩১ আগস্টের মধ্যে অন্তত ৫০ শতাংশ ঋণের কিস্তি জমা দিয়েই নিয়মিত গ্রাহক থাকা যাবে। কেউ খেলাপি হিসেবে চিহ্নিত হবেন না।

সোমবার (৫ জুলাই) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সকল আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়, ঋণ-লিজ-অগ্রিমের বিপরীতে চলতি বছরের জুন পর্যন্ত প্রদেয় কিস্তি সমূহের ন্যূনতম ৫০ শতাংশ আর্থিক প্রতিষ্ঠান-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে চলতি বছরের ৩১ আগস্টের মধ্যে পরিশোধ করা হলে উক্ত ঋণ-লিজ-অগ্রিমসমূহ বিরূপমানে শ্রেণিকরণ করা যাবে না। এক্ষেত্রে জুন পর্যন্ত প্রদেয় কিস্তির অবিশষ্ট অংশ পরবর্তী কিস্তির সঙ্গে দিতে হবে।

সার্কুলারে আরও বলা হয়, উক্ত ঋণ-লিজ-অগ্রিমসমূহের সুদ-মুনাফা শুধুমাত্র প্রকৃত আদায় সাপেক্ষে আয়খাতে স্থানান্তর করা যাবে। ঋণ-লিজ-অগ্রিমের সুদ-মুনাফা হিসাবায়নের ক্ষেত্রে এ সংক্রান্ত বিদ্যমান অন্যান্য নীতিমালা বলবৎ থাকবে। এ সময়ে কোনো দণ্ড সুদ বা অতিরিক্ত ফি-চার্জ-কমিশন (যে নামেই অভিহিত করা হোক) আরোপ করা যাবে না।

বাংলাদেশ সময়: ২২৪৬ ঘণ্টা, জুলাই ৫, ২০২১
এসই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa