ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিএসইর লেনদেন সামান্য কমলেও বেড়েছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, জুন ২২, ২০২১
ডিএসইর লেনদেন সামান্য কমলেও বেড়েছে সিএসইতে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২২ জুন) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে পুঁজিবাজারে শেষ হয়েছে লেনদেন। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৯ পয়েন্ট কমে ৬ হাজার ১০৫ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে যথাক্রমে ১৩০৪ ও ২২০৫ পয়েন্টে অবস্থান করছে।

মঙ্গলবার ডিএসইতে দুই হাজার ১৭ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে ২৬ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে দুই হাজার ৪৩ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩৬৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৪টি কোম্পানি কমেছে ২০৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

মঙ্গলবার লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, ম্যাকসন স্পিনিং, ন্যাশনাল ফিড, ওরিয়ন ফার্মা, ড্রাগন সোয়েটার, কাট্টালি টেক্সটাইল, ডাচবাংলা ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল ও ফরচুন সু।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৭৬৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ৩১৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩০টির, কমেছে ১৫৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১০২ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৩ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৭৯ কোটি ৩৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুন ২২, ২০২১
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।