ঢাকা, রবিবার, ১০ শ্রাবণ ১৪২৮, ২৫ জুলাই ২০২১, ১৪ জিলহজ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

কাজুবাদম-কফি গবেষণা-উন্নয়নে সরকারের ২১১ কোটি টাকার প্রকল্প 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, জুন ২০, ২০২১
কাজুবাদম-কফি গবেষণা-উন্নয়নে সরকারের ২১১ কোটি টাকার প্রকল্প  ছবি: বাংলানিউজ

বান্দরবান: কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, কাজুবাদম ও কফির গবেষণা এবং উন্নয়নে ২১১ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। এই প্রকল্প বাস্তবায়ন হলে শুধু পার্বত্য এলাকা নয়, সারাদেশে কাজুবাদাম এবং কফির ব্যাপক চাষাবাদ শুরু হবে।

রোববার (২০ জুন) সকালে বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে এক অবহিতকরণ কর্মশালায়  প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এ কথা জানান।  

এসময় মন্ত্রী বলেন, পার্বত্য এলাকার মাটি, আবহাওয়া আর জলবায়ু অত্যন্ত ভালো আর তাই এই পার্বত্য এলাকায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় কাজুবাদম ও কফি চাষ আরো বাড়ানো হবে।

এ সময় মন্ত্রী বলেন, বিশ্বব্যাপী কাজুবাদাম এবং কফির প্রচুর চাহিদা ও দাম রয়েছে আর তাই আমাদের অর্থনৈতিক অবস্থা পরিবর্তনে এই চাষ সম্প্রসারণ করা জরুরি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহর সভাপতিত্বে অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি। এসময় মহিলা সংসদ সদস্য বাসন্তী চাকমা, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লাসহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  
 
দিনব্যাপী এই অবহিতকরণ কর্মশালায় তিন পার্বত্য জেলার শতাধিক কাজুবাদম, কফি চাষি উপস্থিত ছিলেন। কর্মশালায় চাষিদের পার্বত্য এলাকায় কাজুবাদম, কফি চাষের সম্ভাবনা, পরিবহন ও বিভিন্ন সহযোগিতা দেওয়ার আশ্বাস দেন আয়োজকরা।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুন ২০, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa