ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিসিকের ‘ওয়ান স্টপ সার্ভিস’কে ‘নন স্টপ সার্ভিস’ দিতে হবে: শিল্পমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, জুন ১৩, ২০২১
বিসিকের ‘ওয়ান স্টপ সার্ভিস’কে ‘নন স্টপ সার্ভিস’ দিতে হবে: শিল্পমন্ত্রী

ঢাকা: বিসিকের ‘ওয়ান স্টপ সার্ভিস’ কে ‘নন স্টপ সার্ভিস’ দিতে হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।  

তিনি বলেন, ‘ওয়ান স্টপ সার্ভিস’ যেন কার্যকর ‘ওয়ান স্টপ সার্ভিস’ই হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

ওয়ান স্টপ সার্ভিস হওয়াতে যেমন আনন্দ, তেমনি দায়িত্ব অনেক বেশি। বিসিকের অন্যান্য সব ক্ষেত্রের মত এই ‘ওয়ান স্টপ সার্ভিস’ যেন সফল হয়। আজ থেকে বিসিকের ‘ওয়ান স্টপ সার্ভিস’ সেন্টার উদ্বোধনের মাধ্যমে বিসিক নতুন যুগে প্রবেশ করলো। এর ফলে নতুন নতুন বিনিয়োগ ও শিল্পায়নের গতি ত্বরানিত হবে, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে।

রোববার (১৩ জুন) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) ‘ওয়ান স্টপ সার্ভিস’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে এম আলী আজম, শিল্পসচিব জাকিয়া সুলতানা এবং এসবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, দেশে শিল্পায়নের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে আমাদের সরকার প্রতিশ্রুতিবদ্ধ। আমরা মনে করি, অন্যান্য অনেক ক্ষেত্রের মতো বাংলাদেশে শিল্পায়নের ব্যাপারেও আমরা নতুন ইতিহাস তৈরিতে সক্ষম হবো। বিসিকের চলমান কার্যক্রম এই ইতিহাস তৈরিতে অগ্রণী ভূমিকা রাখবে। এক্ষেত্রে শিল্পের সঙ্গে সংশ্লিষ্টদের অগ্রণী ভূমিকাও পালন করতে হবে।

তিনি বলেন, জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা ও প্রধানমন্ত্রীর স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ‘ওয়ান স্টপ সার্ভিস’ সার্ভিসের কোনো বিকল্প নেই। কেননা বাংলাদেশের জনগণের জীবনমান দ্রুত উন্নয়নের স্বার্থে দেশি ও বিদেশি বিনিয়োগ পরিকল্পনা দ্রুত বাস্তবায়নের লক্ষ্যে দেশের উদ্যোক্তা ও বিনিয়োগকারীকে প্রয়োজনীয় সব সেবা নির্দিষ্ট সময়ের মধ্যে কোনো ধরনের ভোগান্তি ছাড়াই নিশ্চিতকরণের লক্ষ্যে এই ওয়ান স্টপ সার্ভিস চালু করা হয়েছে।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, বিসিক ওয়ান স্টপ সার্ভিস শিল্পায়নের জন্য সত্যি এক মাইলফলক। কুটির, মাইক্রো, ক্ষুদ্র মাঝারি শিল্পের উদ্যোক্তাদের দ্রুততম সময়ে হয়রানি মুক্ত সেবা দিতে ওয়ান স্টপ সার্ভিস এর কোনো বিকল্প নেই। ওয়ান স্টপ সার্ভিস এর মাধ্যমে উদ্যোক্তারা দ্রুততম সময়ে হয়রানিমুক্ত সেবা পাবেন।  

তিনি বলেন, এক সময় আমাদের দেশে শিল্প স্থাপন বা ব্যবসায়ী উদ্যোগকে এগিয়ে নেওয়ার ক্ষেত্রে প্রধান অন্তরায় ছিল দাপ্তরিক হয়রানি এবং জটিলতা। ওয়ান স্টপ সার্ভিস চালু করার মাধ্যমে আমাদের দেশ সে অবস্থা থেকে উত্তরণ লাভ করবে বলে আমার বিশ্বাস।

সভাপতির বক্তব্যে বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসান বলেন, ওয়ান স্টপ সার্ভিস  চালু করার ফলে বিনিয়োগে আগ্রহী উদ্যোক্তাদের দ্রুততম সময়ে সেবা নিশ্চিত করা সম্ভব হবে। এতে বিসিক শিল্পনগরীগুলোতে নতুন দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট হবে ও দেশে পরিবেশবান্ধব শিল্পায়ন গতিশীল হবে। দেশে পরিবেশবান্ধব শিল্পায়নের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ সম্ভব হবে।  

তিনি বলেন, ওয়ানস্টপ সার্ভিস চালুর ফলে বিসিক শিল্পনগরীগুলোতে বিদেশি বিনিয়োগ হবে এবং ডুইং বিজনেস র‌্যাকিং এ বাংলাদেশের বর্তমান অবস্থান থেকে উত্তরণ সম্ভব হবে।  

প্রসঙ্গত, রোববার থেকেই বিসিকের ‘ওয়ান স্টপ সার্ভিস’ থেকে শিল্প নিবন্ধন করতে পাবরে। পর্যায়ক্রমে অন্যান্য সব সেবা এ সেন্টার থেকে দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জুন ১৩, ২০২১
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।