ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মার্জিন ঋণ নির্ধারণে তালিকা প্রকাশ করেনি ডিএসই

এসএম গোলাম সামদানী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০
মার্জিন ঋণ নির্ধারণে তালিকা প্রকাশ করেনি ডিএসই

ঢাকা: সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্দেশনা অনুযায়ী এনএভি ও বাজার মূল্যের ভিত্তিতে শেয়ারের মার্জিন ঋণ নির্ধারণের তালিকা বৃহস্পতিবারও প্রণয়ন করেনি ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসই’র করা এই তালিকার ভিত্তিতে আগামী রোববার থেকে মার্চেন্ট ব্যাংক এবং দুই স্টক এক্সচেঞ্জের আওতাধীন ব্রোকারেজ হাউসগুলো গ্রাহকদের ঋণ দেবে বলে কথা ছিল।


 
এর আগে গত ৫ সেপ্টেম্বর কোনো কোম্পানির শেয়ারের বিপরীতে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউসগুলো কী পরিমাণ ঋণ দিতে পারবে তা নির্ধারণ করতে এসইসি দায়িত্ব দেয় ডিএসইকে। প্রতি সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসই পক্ষ থেকে এ তালিকা প্রকাশ করার কথা থাকলেও বৃহস্পতিবার তা করা হয়নি।

যথাযথ গাইডলাইন না থাকায় ডিএসই এনএভি  ও শেয়ারের বাজার মূল্যের ভিক্তিতে মার্জিন ঋণ নির্ধারণের তালিকা প্রণয়ন করেনি বলে ডিএসই সূত্রে জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে ডিএসইর এক কর্মকর্তা জানান, কোম্পানির এনএভি প্রকাশের ক্ষেত্রে একটি নির্দিষ্ট দিনে কোম্পানির মার্কেট প্রাইসকে ধরা হবে, না কী এক সপ্তাহ কিংবা পাক্ষিক হিসাব করে গড় মার্কেট প্রাইস ধরা হবে তা নিয়ে জটিলতা সৃষ্টি হয়েছে। এ ব্যাপারে এসইসির কোনো নির্দের্শনাও দেওয়া নেই। এসইসির কাছে এ ব্যাপারে গাইডলাইন নিয়ে ডিএসই এনএভি প্রকাশ করবে।

এ ব্যাপারে ডিএসই’র প্রেসিডেন্ট শাকিল রিজভী বাংলানিউজকে বলেন, ‘আমরা এনএভি প্রকাশ করব। ’

কবে তা প্রকাশ করা হবে জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, ‘এ ব্যাপারে ডিএসইর ম্যানেজমেন্ট কাজ করছে। ’
 
এদিকে বিনিয়োগকারীদের একটি গ্রুপ বৃহস্পতিবার এসইসির কাছে মার্জিন লোন প্রদানের ক্ষেত্রে এনএভি ফর্মুলা প্রয়োগ না করার আবেদন করেছে। এ ব্যাপারে তারা এসইসি’র চেয়ারম্যান জিয়াউল হক খন্দকার বরারর একটি স্মারকলিপি দিয়েছে। স্মারকলিপিতে বলা হয়, অতিমূল্যায়িত শেয়ারের বিপরীতে মার্জিন লোন ও নিটিং সুবিধা বন্ধের নির্দেশনা এসইসির তুলে নেওয়া উচিত।

বাংলাদেশ সময়: ১২২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।