ঢাকা, রবিবার, ২৯ জ্যৈষ্ঠ ১৪২৮, ১৩ জুন ২০২১, ০২ জিলকদ ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

অবসর নেওয়ার পর একই ব্যাংকের পরিচালক নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫০ ঘণ্টা, মে ১২, ২০২১
অবসর নেওয়ার পর একই ব্যাংকের পরিচালক নয়

 

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাা: নিয়মিত বা চুক্তিভিত্তিক কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর কখনই একই ব্যাংকের পরিচালক হিসেবে নিযুক্ত হওয়ার যোগ্য হবেন না। ২০১৩ সালের ২৭ অক্টোবর জারি করা সার্কুলারের অনুচ্ছেদ অ(৬) এবং আ (৬) এর নির্দেশনা রহিত করেছে বাংলাদেশ ব্যাংক।

 

২০১৩ সালের ওই সার্কুলার মোতাবেক এক বছর পরেই পরিচালক নিয়োগ করা যেত। এ নির্দেশনা পরিপালন নিশ্চিতকল্পে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পরিচালনা পর্ষদের পরবর্তী সভায় এ সার্কুলার লেটারের বিষয়বস্তু উপস্থাপন করবেন।

বুধবার (১২ মে) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ১৫(৯) ধারার উদ্দেশ্য অনুযায়ী ব্যাংক-কোম্পানির পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংক-কোম্পানির পরিচালক, চুক্তিভিত্তিক উপদেষ্টা বা পরামর্শক নিয়োগের ক্ষেত্রে এখন থেকে নিন্মোক্ত নির্দেশনা অনুসরণ করতে হবে: কোনো ব্যাংক-কোম্পানির সাবেক পরিচালক, ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা বা প্রধান নির্বাহীর নিচের অব্যবহিত ২ (দুই) স্তর পর্যন্ত কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর পাঁচবছর অতিক্রান্ত না হওয়া পর্যন্ত একই ব্যাংকের উপদেষ্টা বা পরামর্শক হিসেবে নিযুক্ত হতে পারবেন না। নিয়মিত বা চুক্তিভিত্তিক কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর কখনই একই ব্যাংকের পরিচালক হিসেবে নিযুক্ত হওয়ার যোগ্য হবেন না।

ব্যাংক-কোম্পানির চুক্তিভিত্তিক উপদেষ্টা ও পরামর্শক নিয়োগ সম্পর্কিত বিআরপিডি সার্কুলার লেটার নম্বর ১৯ তারিখ ২৭ অক্টোবর ২০১৩ এর অনুচ্ছেদ অ(৬) এবং আ(৬) এ সুশাসনের স্বার্থে ব্যাংক-কোম্পানির কোনো সাবেক পরিচালক, প্রধান নির্বাহী বা অন্য কোনো কর্মকর্তা অবসর বা অব্যাহতি বা চুক্তির মেয়াদ শেষ হওয়ার ০১ (এক) বছর অতিক্রান্ত হওয়ার পর একই ব্যাংকের উপদেষ্টা বা পরামর্শক নিযুক্ত হওয়ার যোগ্য হবেন মর্মে নির্দেশনা ছিল।

ব্যাংক-কোম্পানির পরিচালনা ও ব্যবস্থাপনায় নিরপেক্ষতা, পেশাগত মান ও সুশাসন নিশ্চিত করার লক্ষ্যে ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ১৫(৯) ধারায় ব্যাংক-কোম্পানির সঙ্গে অতীত, বর্তমান বা ভবিষ্যৎ স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তি স্বতন্ত্র পরিচালক নিয়োগের যোগ্য হবেন না মর্মে বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। আইনের উক্ত বিধান অনুযায়ী ব্যাংক- কোম্পানির সাবেক পরিচালক বা ব্যবস্থাপনা পরিচালক বা অন্য কোনো কর্মকর্তা (নিয়মিত বা চুক্তি ভিত্তিক) ব্যাংকের পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক হিসেবে নিযুক্ত হতে পারেন না।

বাংলাদেশ সময়: ২১৪৮ ঘণ্টা, মে ১২, ২০২১
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa