ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তামাক রপ্তানিতে শুল্ক পুনস্থাপন করা উচিত: ড. খলিকুজ্জামান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, মে ১০, ২০২১
তামাক রপ্তানিতে শুল্ক পুনস্থাপন করা উচিত: ড. খলিকুজ্জামান

ঢাকা: তামাক রপ্তানিতে প্রত্যাহার করা শুল্ক পুনস্থাপন করা উচিত বলে মন্তব্য করেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ জাতীয় তামাকবিরোধী মঞ্চের আহ্বায়ক ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

সোমবার (১০ মে) দুপুর ১টার দিকে আসন্ন ২০২১-২২ বাজেট উপলক্ষে তামাক-কর বিষয়ক বাজেট প্রস্তাব তুলে ধরতে প্রজ্ঞা ও অ্যান্টি টোব্যাকো মিডিয়া এলায়েন্স-আত্মা ‘তামাকমুক্ত বাংলাদেশ অর্জনে তামাক কর ও মূল্য পদক্ষেপ: বাস্তবতা ও  করণীয়’ শীর্ষক ভার্চ্যুয়াল আলোচনা সভায় প্রধান অতিথি বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, গত কয়েক বছরে তামাকবিরোধী আন্দোলনে আমরা তিন থেকে পিছিয়েছি। আগে শুধুই ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বর্তমানে আরও যুক্ত হয়েছে জাপান টোব্যাকো। আমরা যেখানে কমাতে চাচ্ছি, সেখানে আরও বেশি বিদেশি পুঁজি তামাক খাতে বিনিয়োগ হচ্ছে। দ্বিতীয়ত আগে যেখানে তামাক রপ্তানিতে ২৫ শতাংশ শুল্ক ছিল, যেটা উঠিয়ে দেওয়া হয়েছে। এর অর্থ তামাক চাষকে উৎসাহিত করা হচ্ছে। আরেকটা হচ্ছে আমরা যখন তামাকবিরোধী আন্দোলন শুরু করি, তখন সিগারেটের স্তর ছিল তিনটি। চার-পাঁচ বছর আগে অঙ্গীকার করা হয়েছিল, সিগারেটের স্তর তিনটি থেকে অন্তত দুইটিতে নামিয়ে আনা হবে। এই বছরেই দেখা গেল, সিগারেট চার স্তরে চলে গেছে। তার মানে সরকারের ভেতরে সরকার, তার ভেতরে সরকার রয়ে গেছে।

তিনি আরও বলেন, এমন চলতে থাকলে প্রধানমন্ত্রীর যে ঘোষণা, সেটা বাস্তবায়নতো হবেই না, বরং আরও উল্টো দিকে যাবে এবং যাচ্ছে। এটা থেকে বেড়িয়ে আসতে সরকারের বৃটিশ আমেরিকা টোব্যাকোতে যে অংশ রয়েছে সেটা প্রত্যাহার করতে হবে। খুব কম হলেও সেটা সরকারের অংশ। সরকারের নামে থাকা মানে, সেখানে সরকারও রয়েছে। খুব কম অংশ থাকার পরেও সেখানে ৮ সদস্যের পরিচালকদের মধ্যে সরকারের সচিব পর্যায়ে ৪ জন কেন থাকছেন।  এসব জায়গায় আমরা যদি সমাধান না করতে পারি, তাহলে আমরা যতই আন্দোলন করি, প্রস্তাব দেই না কেনো, সেটা বাস্তবায়িত হবে না।  

বিশিষ্ট অর্থনীতিবিদ আরও বলেন, তামাক রপ্তানিতে প্রত্যাহার করা শুল্ক আবারো পুনস্থাপন করা উচিৎ। তামাক রপ্তানিতে ২৫ শতাংশ শুল্ক ছিল, সেটা আবারও দ্রুত পুনস্থাপন করা উচিৎ। যেন তামাক রপ্তানি নিরুৎসাহিত হয়। অপরদিকে আমাদের কৃষকদেরকে সহায়তা করতে হবে, যেন তারা তামাক চাষ থেকে বেড়িয়ে আসতে পারে। আমাদেরকে তামাকবিরোধী প্রচারণা চালিয়ে যেতে হবে। সবাই মিলে তামাকবিরোধী সচেতনতা বাড়াতে কাজ করবো।

আলোচনা সভায় গেস্ট অব অনার হিসেবে আলোচনা করেন সংসদ সদস্য এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, অনারারি প্রেসিডেন্ট, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) সাবের হোসেন চৌধুরী।

অনুষ্ঠানে আরও আলোচনা করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক্তন চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমদ; বিশিষ্ট সাংবাদিক এবং টিভি টুডে'র এডিটর ইন চিফ মনজুরুল আহসান বুলবুল, দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম, ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিডস্ (সিটিএফকে) বাংলাদেশের লিড পলিসি অ্যাডভাইজার মো. মোস্তাফিজুর রহমান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ন্যাশনাল প্রফেশনাল অফিসার ডা. সৈয়দ মাহফুজুল হক, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) রিসার্চ ডিরেক্টর ড. মাহফুজ কবীর।

আলোচন সভায় সভাপতিত্ব করবেন বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) চেয়ারম্যান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, মে ১০, ২০২১
আরকেআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।