ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারত থেকে রেলপথে আসছে ৫০ হাজার টন সিদ্ধ চাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৪ ঘণ্টা, মে ৫, ২০২১
ভারত থেকে রেলপথে আসছে ৫০ হাজার টন সিদ্ধ চাল

ঢাকা: ভারত থেকে প্রথমবারের মতো রেলপথ দিয়ে ৫০ হাজার টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় ধরা হয়েছে ১৬৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা।

বুধবার (০৫ মে) অর্থমন্ত্রী আ হ ম  মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার।

অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরে ড. শাহিদা আক্তার জানান, বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ৫০ হাজার মেট্রিক টন নন-বাসমতি সিদ্ধ চাল আমদানির একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ভারতের মেসার্স সৌবিক এক্সপোর্টস লিমিটেড এই চাল সরবরাহ করবে।

তিনি বলেন, ভারত থেকে প্রথমবারের মতো রেলপথ দিয়ে চাল আসছে। কলকাতার ছত্রিশগড় রেলস্টেশন থেকে লোড হয়ে বাংলাদেশের বেনাপোল, দর্শনা ও রোহাপুর রেলবন্দর দিয়ে এই চাল দেশে প্রবেশ করবে। প্রতি মেট্রিক টনের দাম ৩৮৬ মার্কিন ডলার হিসেবে বাংলাদেশি টাকায় মোট ব্যয় হবে ১৬৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা। সেই হিসাবে প্রতি কেজি চালের দাম পড়বে ৩২ দশমিক ৭৩ টাকা।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মে ০৫,২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।