ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আশুলিয়ায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ

সাভার করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৫ ঘণ্টা, মে ৪, ২০২১
আশুলিয়ায় শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে বিক্ষোভ

সাভার (ঢাকা): বেআইনিভাবে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে ও বকেয়া বেতনের দাবিতে সাভারের আশুলিয়া প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল ও প্রতীকী অনশন করেছেন দু’টি কারখানার শ্রমিকরা।

মঙ্গলবার (৪ মে) সকাল ১১টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কে এ কর্মসূচি পালন করেন আইডিএস গ্রুপ ফ্যাশন ফোরাম লিমিটেড ও বিসমিল্লাহ কালার লিমিটেড নামে দুই কারখানার শ্রমিকরা।

এ সময় শ্রমিকরা জানান, গত বছর আইডিএস গ্রুপ ফ্যাশন ফোরাম লিমিটেড ও বিসমিল্লাহ কালার লিমিটেডের মালিক দুই মাসের বেতন বকেয়া রেখে চলে যান। সেই বকেয়া বেতন বর্তমান মালিকের দেওয়ার কথা থাকলেও তা দেওয়া হচ্ছে না। বর্তমান মালিক আগের বকেয়া বেতন পরিশোধ না করে উল্টো আরও দুই মাসের বেতন বকেয়া রেখেছেন। তার ওপর এই মুহূর্তে চার মাসের বকেয়া-বেতন না দিয়ে দুই কারখানা থেকে প্রায় ৭০ জন শ্রমিক ছাঁটাই করছে কারখানা কর্তৃপক্ষ। এছাড়াও শ্রমিকদের কোনো আইনানুগ পাওনাও দেয়নি তারা। বকেয়া বেতন বা আইনানুগ পাওনাদি দাবি করলে স্থানীয় সন্ত্রাসীদের দিয়ে শ্রমিকদের হুমকি-ধামকি দেয় কারখানা কর্তৃপক্ষ। কোনো উপায় না পেয়ে বকেয়া বেতন ও আইনানুগ পাওনাদি পরিশোধের দাবিতে বিক্ষোভ মিছিল করা হচ্ছে।

এ বিষয়ে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের আশুলিয়া থানা সভাপতি ফরিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, আশুলিয়ার মধ্য গাজিরচট রশিদ মার্কেট এলাকার বিসমিল্লাহ কালার লিমিটেড ও জামগড়া এলাকার আইডিএস গ্রুপ ফ্যাশন ফোরাম লিমিটেড নামে কারখানা দু’টির কর্তৃপক্ষ বেআইনিভাবে শ্রমিকে চাকরিচ্যুত করেছে এবং তাদের বকেয়া বেতন-আইনানুগ কোনো ক্ষতিপূরণ দেয়নি। বকেয়া বেতন, ভাতা ও আইনানুগ ক্ষতিপূরণ দিতে মালিক, সরকার ও বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) সহ সবার প্রতি জোর দাবি জানাচ্ছি।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, মে ০৪, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।