ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এবার ন্যাশনাল ব্যাংক থেকে বিকাশে টাকা আসবে মুহূর্তেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২১
এবার ন্যাশনাল ব্যাংক থেকে বিকাশে টাকা আসবে মুহূর্তেই

ঢাকা: বেসরকারি খাতে দেশের প্রথম প্রজন্মের ব্যাংক, ন্যাশনাল ব্যাংক-এর প্রায় ২২ লাখ গ্রাহক এখন বিকাশে যেকোনো সময় দেশের যেকোনো প্রান্ত থেকে তাৎক্ষনিক টাকা আনতে পারবেন কোনো খরচ ছাড়াই। এই নিয়ে দেশের শীর্ষস্থানীয় ২৭টি বাণিজ্যিক ব্যাংক থেকে বিকাশে টাকা আনার সবচেয়ে বড় প্ল্যাটফর্মটি আরও সমৃদ্ধ হল।

সম্প্রতি ন্যাশনাল ব্যাংক এবং দেশের সবচেয়ে বড় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ যৌথভাবে এই সেবা চালু করে।

বিকাশে টাকা আনতে প্রথমে ন্যাশনাল ব্যাংকের ইন্টারনেট ব্যাংকিং-এ নিবন্ধিত গ্রাহককে নিজের অথবা প্রিয়জনের বিকাশ নাম্বার বেনিফিশিয়ারি হিসেবে যুক্ত করতে হবে ইন্টারনেট ব্যাংকিং অথবা এনবিএল আইপাওয়ার অ্যাপের মাধ্যমে।

এনবিএল আইপাওয়ার অ্যাপ দিয়ে ইন্টারনেট ব্যাংকিং এ লগ ইন করে গ্রাহক কয়েকটি সুনির্দিষ্ট ধাপে বিকাশ অ্যাকাউন্টে টাকা পাঠাতে পারবেন সহজেই।

প্রথমে ইন্টারনেট ব্যাংকিং আইডি ও পাসওয়ার্ড দিয়ে ব্যাংক অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে, এরপর ‘ফান্ড ট্রান্সফার’ থেকে ‘বিকাশ ট্রান্সফার’ অপশনে গিয়ে ব্যাংক অ্যাকাউন্ট নাম্বার, বিকাশ নাম্বার, টাকার পরিমাণ এবং বিবরণ লিখে ‘নেক্সট’ বাটনে ট্যাপ করে পছন্দের ওটিপি চ্যানেল বাছাই করতে হবে। এরপর ওটিপি কোড দিয়ে ‘সাবমিট’ বাটনে ট্যাপ করলেই তাৎক্ষণিকভাবে ব্যাংক অ্যাকাউন্ট থেকে বিকাশ অ্যাকাউন্টে টাকা চলে আসবে।

লেনদেন সম্পন্ন হলে গ্রাহক এসএমএস নোটিফিকেশন পাবেন। বিকাশে টাকা আনার ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত লিমিট প্রযোজ্য হবে।

করোনার সংক্রমণের এই সময়ে ঘরে বসেই বিকাশ অ্যাকাউন্টে টাকা এনে এখন ন্যাশনাল ব্যাংক এর গ্রাহকরা সেন্ড মানি, মোবাইল রিচার্জ, ইউটিলিটি বিল পরিশোধ, অফলাইন বা অনলাইনে পণ্য কিনে পেমেন্ট করা, বিভিন্ন প্রতিষ্ঠানে অনুদান দেয়া, স্কুল কলেজের বেতন পরিশোধ করা, বিভিন্ন ধরনের অনলাইন নিবন্ধনের ফি পরিশোধ করা সহ অসংখ্য সেবা খুব সহজেই নিতে পারবেন। এছাড়া জরুরী প্রয়োজনে দেশজুড়ে বিকাশের ২ লাখ ৪০ হাজার এজেন্ট পয়েন্টে গিয়ে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে ক্যাশ আউটও করতে পারবেন গ্রাহকরা।

পাশাপাশি বাংলাদেশে ইস্যুকৃত সকল ভিসা ও মাস্টার কার্ড থেকে বিকাশ অ্যাকাউন্টে টাকা আনার সুযোগ তো রয়েছেই।

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২১
এসই/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।