ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডাচ-বাংলা ব্যাংকের ২৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
ডাচ-বাংলা ব্যাংকের ২৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

ঢাকা: ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের ২৫তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৬ এপ্রিল) সকাল ১০টার দিকে ব্যাংকের চেয়ারম্যান সায়েম আহমেদের সভাপতিত্বে ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে এ সভা অনুষ্ঠিত হয়।

সভার শুরুতে চেয়ারম্যান সংক্ষিপ্ত বক্তব্যে সম্মানিত শেয়ারহোল্ডারদের শুভেচ্ছা জানান।  

বিপুল সংখ্যক শেয়ারহোল্ডার ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে ব্যাংকের বার্ষিক সাধারণ সভায় অংশগ্রহণ করেন। সভায় সম্মানিত শেয়ারহোল্ডাররা ২০২০ সালের জন্য ৩০ শতাংশ ডিভিডেন্ড (১৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ও ১৫ শতাংশ স্টক ডিভিডেন্ড) দেওয়ার অনুমোদন দেন।  

৩১ ডিসেম্বর, ২০২০ অনুযায়ী ব্যাংকের নিরীক্ষিত বার্ষিক আর্থিক বিবরণী সভায় উত্থাপন করা হয়। শেয়ারহোল্ডাররা ব্যাংকের ২০২০ সালের কার্যক্রম নিয়ে তাদের অভিমত ব্যক্ত করেন এবং নানাবিধ বিষয়ে প্রস্তাবনা পেশ করেন।  

২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংকের মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৪,৭২,৩৫৫.৪ মিলিয়ন টাকা, যা পূর্ববর্তী বছরে ছিল ৩,৯০,৩৬২.০ মিলিয়ন টাকা, যার প্রবৃদ্ধির পরিমাণ দাঁড়ায় ৮২.০ মিলিয়ন টাকা বা ২১.০ শতাংশ। ২০২০ সালে ব্যাংক প্রদানকৃত ঋণের পরিমাণ ২,৭৩,৩৮২.৯ মিলিয়ন টাকা, যা পূর্ববর্তী বছরে ছিল ২,৫৬,২৩৯.৭ মিলিয়ন টাকা, যার প্রবৃদ্ধির হার দাঁড়ায় ৬.৭ শতাংশ। ২০২০ সালে ব্যাংকের ডিপোজিট ৬০,৪৫১.৮ মিলিয়ন টাকা বেড়ে দাঁড়িয়েছে ৩,৬২,৬১১.০ মিলিয়ন টাকা, যা পূর্ববর্তী বছরে ছিল ৩,০২,১৫৯.২ মিলিয়ন টাকা, যার প্রবৃদ্ধির হার দাঁড়ায় ২০.০ শতাংশ।

ব্যাংক ২০২০ সালে ট্যাক্স পূর্ববর্তী নিট মুনাফা অর্জন করে ৯,৬৬০.৮ মিলিয়ন টাকা, যা পূর্ববর্তী বছরে ছিল ৭,৪৩৬.৩ মিলিয়ন টাকা। ট্যাক্স পরবর্তী নিট মুনাফা অর্জন করে ৫,৪৯৮.৭ মিলিয়ন টাকা, যা পূর্ববর্তী বছরে ছিল ৪,৩৪১.৪ মিলিয়ন টাকা। চলতি বছরে শেয়ারহোল্ডারদের ১০ টাকার শেয়ার প্রতি আয় হয়েছে ৭.৮৯ টাকা। Basel III অনুযায়ী ২০২০ সালের শেষে ব্যাংকের মূলধন ও ঝুঁকিভর সম্পদের অনুপাত দাঁড়িয়েছে ১৭.২ শতাংশ, যা বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী সর্বনিম্ন ১২.৫০ শতাংশ থাকা বাঞ্ছনীয়।

সভা ব্যাংকের পরিচালক হিসেবে আবেদুর রশীদ খানের পুনঃনিয়োগ অনুমোদন করে।

সভা ২০২০ সালের জন্য কোম্পানির নিরীক্ষক হিসেবে মেসার্স হোদা ভাসি চৌধুরী অ্যান্ড কোং, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ও করপোরেট গভর্নেন্স নিরীক্ষক হিসেবে মেসার্স এ কাসেম অ্যান্ড কোংয়ের নিয়োগ অনুমোদন করে।

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।