bangla news

সরকারি লাভজনক শিল্পকারখানা বেসরকারিকরণ হবে না: শিল্পমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৯-১৬ ৭:৪৮:৫৩ এএম

শক্তিশালী বেসরকারি শিল্পখাত বিকাশ সরকারের লক্ষ্য হলেও লাভজনক সরকারি শিল্পকারখানাগুলো বেসরকারিকরণ করা হবে না বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া।

ঢাকা: শক্তিশালী বেসরকারি শিল্পখাত বিকাশ সরকারের লক্ষ্য হলেও লাভজনক সরকারি শিল্পকারখানাগুলো বেসরকারিকরণ করা হবে না বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া।

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের সভাকক্ষে সম্প্রতি মন্ত্রীসভায় অনুমোদিত শিল্পনীতি ও বর্তমান সরকারের আমলে শিল্প মন্ত্রণালয়ের সার্বিক উন্নয়ন কর্মকান্ডের বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

দেশে সারের চাহিদা পূরণে নতুন তিনটি সার কারখানা স্থাপন এবং বোরো মৌসুমকে  সামনে রেখে  কাতার, সৌদি আরব ও আবুধাবি থেকে বাড়তি সার আমদানির প্রক্রিয়া চলছে বলে তিনি জানান।
 
বার্ষিক পাঁচ লাখ ৭৭ হাজার ৫শ’ মেট্রিক টন উৎপাদন মতা সম্পন্ন ৩টি নতুন ইউরিয়া সার কারখানা স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান শিল্পমন্ত্রী।

এগুলো হচ্ছে শাহজালাল ফার্টিলাইজার প্রকল্প, নর্থ-ওয়েস্ট ফার্টিলাইজার প্রকল্প এবং ভোলার শাহবাজপুরে প্রাকৃতিক গ্যাস নির্ভর ইউরিয়া সার কারখানা নির্মাণ প্রকল্প। এর মধ্যে শাহজালাল ফার্টিলাইজার নির্মাণের জন্য চীন দুই শতাংশ সুদে ঋণ দিচ্ছে।

শিল্পমন্ত্রী বলেন, ‘সুসংহত বেসরকারিখাত গড়ে তুলতে সরকার সব রকম পলিসি সাপোর্ট ও লজিস্টিক সাপোর্ট দেবে। এ ব্যাপারে সব রকম দিকনির্দেশনা শিল্পনীতিতে উল্লেখ রয়েছে। তবে সরকারি লাভজনক শিল্প প্রতিষ্ঠান বেসরকারিকরণ করা হবে না। তা যদি করতেই হয় তাহলে কর্মকর্তা কর্মচারীদের চাকুরীর নিশ্চয়তা দিয়েই করতে হবে।’

সংবাদ সম্মেলনে মন্ত্রী লিখিত বক্তব্যে সরকারের এক বছর আট মাসের শিল্পখাতে অর্জন ও শিল্পনীতির লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন।

মন্ত্রী জানান, সম্প্রতি অনুমোদিত শিল্পনীতি যথাযথভাবে বাস্তবায়িত হলে জাতীয় আয়ে শিল্পখাতের অবদান ২৮ থেকে ৪০ শতাংশ এবং কর্মসংস্থানে এ খাতের অবদান ১৬ থেকে ২৫ শতাংশে উন্নীত করা সম্ভব হবে।

শিল্পনীতির আলোকে পুজিবাজার আরও শক্তিশালী করা হবে উল্লেখ করে তিনি বলেন, পুঁজিবাজারে সরকারি প্রতিষ্ঠানের শেয়ার ছাড়ার উদ্যোগ গ্রহণ, নতুন পদ্ধতি ও উপায় প্রবর্তন, বড় আকারের অবকাঠামো উন্নয়ন প্রকল্পের নিরাপত্তা বিধান করা হবে।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-09-16 07:48:53