ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

করোনায় মারা যাওয়া ব্যাংকারের পরিবার পাবে ৫০ লাখ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
করোনায় মারা যাওয়া ব্যাংকারের পরিবার পাবে ৫০ লাখ টাকা

ঢাকা: করোনা ভাইরাসের কারণে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীর অনাকাঙ্ক্ষিত মৃত্যু হলে ক্ষতিপূরণ বাবদ সর্বোচ্চ ৫০ লাখ টাকা পাবেন তার পরিবারের সদস্যরা।

সোমবার (১৯ এপ্রিল) এবিষয়ে একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

 

এতে বলা হয়েছে, ব্যাংকের প্রথম শ্রেণির কর্মকর্তা, সিনিয়র অফিসার, প্রবেশনারী অফিসার, ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার বা সমমান থেকে এর ওপরের কর্মকর্তাদের ক্ষেত্রে ৫০ লাখ টাকা, ট্রেইনি অ্যাসিসটেন্ট অফিসার থেকে ধাপ-১ এর আগ পর্যন্ত কর্মকর্তাদের ক্ষেত্রে ৩৭ লাখ ৫০ হাজার টাকা এবং এর নিচে যে কোনো প্রক্রিয়ায় নিয়োগকৃত স্টাফ ও সাব-স্টাফদের ক্ষেত্রে ক্ষতিপূরণ ২৫ লাখ টাকা।

এতে আরও বলা হয়, ট্রেইনি অ্যাসিসটেন্ট অফিসার থেকে ধাপ-১ এর আগ পর্যন্ত কর্মকর্তাদের ক্ষেত্রে মৃত ব্যক্তির অন্য দায়-দেনার সঙ্গে ক্ষতিপূরণের টাকা সমন্বয় করা যাবে না। এ ক্ষতিপূরণ বর্তমানে প্রচলিত অন্য যে কোনো প্রজ্ঞাপন-আদেশ-নীতিমালায় বর্ণিত কর্মকালীন মৃত্যুবরণের ক্ষেত্রে প্রযোজ্য আর্থিক সহায়তা-অনুদানের অতিরিক্ত হিসেবে প্রদেয় হবে।

করোনায় ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের অনাকাঙ্ক্ষিত মৃত্যু হলে সংশ্লিষ্ট ব্যাংক প্রচলিত নিয়ম অনুসরণ করে মৃত ব্যক্তির স্ত্রী, স্বামী, সন্তান এবং অবিবাহিতদের ক্ষেত্রে বাবা ও মা ক্ষতিপূরণের অর্থ পাবেন বলে সার্কুলারে জানানো হয়েছে।

২০২০ সালের ২৯ মার্চ থেকে এ আদেশ কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কার্যকর থাকবে।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
এসই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।