ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কৃষিপণ্যের চাহিদা পূরণে পঞ্চগড়ে ফের চালু হলো পার্সেল ট্রেন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
কৃষিপণ্যের চাহিদা পূরণে পঞ্চগড়ে ফের চালু হলো পার্সেল ট্রেন

পঞ্চগড়: উত্তরাঞ্চলের কৃষকদের সুবিধার্থে ও দেশের বিভিন্ন এলাকায় কৃষিপণ্যের চাহিদা পূরণ করতে পঞ্চগড়ে কৃষিজাতপণ্য মালামাল পরিবহনের সুবিধার্থে পুনরায় বিশেষ পার্সেল ট্রেন চালু করেছে বাংলাদেশ রেলওয়ে।

সোমবার (১৯ এপ্রিল) দুপুরে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেল স্টেশনে পঞ্চগড় জেলা প্রশাসক (ডিসি) সাবিনা ইয়াসমিন আনুষ্ঠানিকভাবে এ রেল সেবার উদ্বোধন করেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, কৃষিপণ্য পরিবহনের সুবিধার্থে প্রতি শনিবার, সোমবার ও বুধবার পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলস্টেশন থেকে ঢাকা রুটে ওই পার্সেল ট্রেনটি নিয়মিত চলাচল করবে। পঞ্চগড় থেকে মালামাল নিয়ে ট্রেন ছাড়বে দুপুর ১টায়, ঢাকায় পৌঁছাবে ভোর রাত ৩টায়। সপ্তাহে রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার ঢাকা থেকে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম স্টেশনের উদ্দেশে ঢাকা থেকে ছাড়বে সকাল ৬টায় এবং পঞ্চগড়ে এসে পৌঁছাবে রাত সাড়ে ৮টায়।

বিশেষ পার্সেল ট্রেনে কৃষিজাতপণ্য যেমন- শাক-সবজি, দেশীয় ফলমূলসহ বিভিন্ন পণ্য পরিবহনের ক্ষেত্রে মূল ভাড়ার উপর ২৫ শতাংশ রেয়তী ও অন্যান্য সব চার্জ রহিত থাকবে। কৃষিপণ্য পরিবহনের সুবিধার্থে সারাদেশে আটটি পার্সেল ট্রেন চলাচল করছে। পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলস্টেশন থেকে ঢাকা রুটে চলালচলকারী ট্রেনে ঈশ্বরদী স্টেশনে সংযোজন/বিয়োজন করতে পারবে। পণ্য যেকোন স্টেশনে নামানো ও উঠানো যাবে।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পঞ্চগড় পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, রেলওয়ে লালমনিরহাট ডিভিশনের ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিনুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আরিফ হোসেন ও সবজি ব্যবসায়ীরা।

এদিকে প্রথমদিনে পঞ্চগড় থেকে শসা, বেগুন, শুকনা মরিচ টমেটোসহ প্রায় ৩ মেট্রিক টন সবজি রেল যোগে পাঠিয়েছে ব্যসায়ীরা। গত বছরের ৯ মার্চ প্রথম পঞ্চগড়-ঢাকা রুটে পার্সেল ট্রেনের উদ্বোধন করেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।