ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইসলামিক অর্থায়নের সুযোগ খুঁজছেন বাংলাদেশ-মালয়েশিয়ান ব্যবসায়ীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
ইসলামিক অর্থায়নের সুযোগ খুঁজছেন বাংলাদেশ-মালয়েশিয়ান ব্যবসায়ীরা

ঢাকা: ইসলামিক অর্থায়নের সুযোগ খুঁজছেন মালয়েশিয়ান এবং বাংলাদেশি ব্যবসায়ী নেতারা। এসময় তারা হালাল ইকোসিস্টেম অনুসরণ করে বাংলাদেশ এবং মালয়েশিয়ার ব্যবসায়িক এবং অর্থনৈতিক সহযোগিতার উন্নয়ন সম্ভব, এ নিয়ে দুই দেশের বাণিজ্যিক নেতাদের আলোচনা ও মতবিনিময় করেছেন।

 
 
সোমবার (১৯ এপ্রিল) স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড মালয়েশিয়া যৌথভাবে 'হালাল ৩৬০: হালাল ইকোসিস্টেমে সংযুক্ত হচ্ছে আপনার ব্যবসায়' শীর্ষক একটি ওয়েবিনার আয়োজন করে।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. গোলাম সারোয়ার। এছাড়া স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের সিইও নাসের এজাজ বিজয় এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড মালয়েশিয়ার সিইও আবরার এ আনোয়ার বক্তব্য দেন।
 
প্যানেল আলোচক ছিলেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিসের প্রেসিডেন্ট রিজওয়ান রহমান, প্রাণ-আরএফএল গ্রুপ বাংলাদেশের চেয়ারম্যান এবং সিইও, আহসান খান চৌধুরী, ডুয়োফার্মা বায়োটেক বেরহাদ মালয়েশিয়ার সিওও, ওয়ান আমির-জেফরী ওয়ান আব্দুল মাজিদ, হালাল ডেভেলপমেন্ট কর্পোরেশন বেরহাদ, মালয়েশিয়ার হেড অব হালাল কনসালটেন্সি অ্যান্ড অ্যাডভেসরি, ধালিফ আনুয়ার। স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিকের ইসলামিক অরিজিনেশনের প্রধান এবং ম্যানেজিং ডিরেক্টর, আহসান আলী।
 
স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের সিইও, নাসের এজাজ বিজয় বলেন, হালাল পণ্যের বাজার খাদ্য ও পানীয়জাত পণ্য থেকে প্রসাধনী, ফার্মাসিউটিক্যালস, শালীন ফ্যাশন এবং পর্যটন পর্যন্ত প্রসারিত হওয়ার কারণে বিশ্বব্যাপী, হালাল পণ্যগুলির চাহিদা ক্রমশ বেড়ে চলেছে। বিশ্ব হালাল পণ্যের বাজার ২০২৩ সালের মধ্যে ৩ দশমিক ১ ট্রিলিয়ন মার্কিন ডলারের বাজার এ পরিণত হচ্ছে। সঠিক ইকোসিস্টেম সাপোর্ট এবং পারস্পরিক সহযোগিতার সঙ্গে, বাংলাদেশ এবং মালয়েশিয়ার প্রতিষ্ঠানগুলো এই ক্রম-বর্ধমানশীল বৈশ্বিক বাজারে অগ্রগতির মাধ্যমে, দুই দেশের অর্থনীতিকে সামনের দিকে এগিয়ে নিতে সক্ষম হবে।  
 
স্ট্যান্ডার্ড চার্টার্ড সাদিক বিশ্বের একমাত্র ইসলামিক ব্যাংক যাদের উপস্থিতি এশিয়া, আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য জুড়ে রয়েছে। প্রতিষ্ঠানটি সব নতুন গ্রাহকদের এক অনন্য নেটওয়ার্ক সুবিধা দিয়ে থাকে যারা শারিয়া-কমপ্লেইন্ট প্রোডাক্ট অফারিংসের মাধ্যমে নতুন এই বৈশ্বিক বাজারে প্রবেশ করতে চায়। এই শক্তিশালী নেটওয়ার্কের মাধ্যমে, স্থানীয় ব্যবসায়গুলোকে আন্তর্জাতিক বাণিজ্যের সুবিধা প্রদানে পথ সঞ্চালকের ভূমিকা পালন করছে ব্যাংকটি। স্ট্যান্ডার্ড চার্টার্ড তাদের শক্তিশালী নেটওয়ার্কের মাধ্যমে, বিশ্বমানের ‘হালাল৩৬০’ সল্যুশন প্রদান করে বৈশ্বিক হালাল ইকোসিস্টেমে সফলতা পেতে স্থানীয় ব্যবসায়গুলোকে সাহায্য করছে। ব্যবসায়ীরা দেশের ভেতরে কিংবা বিশ্বজুড়ে, যেভাবেই ব্যবসায় পরিচালনা করুক না কেন, হালাল ৩৬০ সর্বদা সঠিক ও কার্যকরী ব্যবসায়িক সমাধান প্রদান করে থাকে।  

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২১
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।