ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

ঢাকা, চট্টগ্রাম পুঁজিবাজারে শেয়ারের দাম কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০
ঢাকা, চট্টগ্রাম পুঁজিবাজারে শেয়ারের দাম কমেছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান দুই পুঁজিবাজারেই অধিকাংশ শেয়ারের দাম কমেছে। তবে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) সূচক কিছুটা বাড়লেও চট্টগ্রাম স্টক একচেঞ্জে (সিএসই) সূচক প্রায় অপরিবর্তিত ছিল।

 

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ২শ’ ৫১টি কোম্পানির মধ্যে একশ’ ৪৬ টির শেয়ারের দাম কমেছে, ৯৯টির দাম বেড়েছে এবং অপরিবর্তিত রয়েছে নয়টির দাম।

দিনশেষে ডিএসই’তে এক হাজার ৩শ’ ৪০ কোটি ৯৯ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। যা আগের দিনের তুলনায় তিন কোটি ৮১ লাখ টাকা বেশি। সাধারণ মূল্যসূচক গতকালের তুলনায় ৪.৬৩ পয়েন্ট বেড়ে ৬৭৯৭.৪৭ পয়েন্টে উন্নীত হয়।
 
অন্যদিকে সিএসই’তে লেনদেন হওয়া একশ’ ৯৪টি কোম্পানির মধ্যে একশ’ ১৫টির শেয়ারের দাম কমেছে, বেড়েছে ৭২টির এবং সাতটির দাম অপরিবর্তিত রয়েছে।
   
এদিন ডিএসই’তে লেনদেন হওয়া ব্যাংক, টেলিযোগাযোগ, বীমা, বিদ্যুৎ ও জ্বালানি এবং সিরামিকস খাতের প্রায় অধিকাংশ শেয়ারের বড় ধরনের দরপতন হয়। তবে লেনদেন হওয়া ২১টি আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে ২০টির শেয়ারের দাম বেড়েছে। একই অবস্থা ছিল সিএসইতেও।
 
দিনশেষে ডিএসইতে টাকার অংকে লেনদেনের শীর্ষে ছিল প্রাইম ফাইন্যান্স, বেক্সিমকো লিঃ, আফতাব অটোমোবাইলস, লঙ্কাবাংলা ফাইন্যান্স, এক্সিম ব্যাংক, বিএসআরএম স্টিল, আইডিএলসি, পিপলসস লিজিং ফাইন্যান্স অ্যান্ড সার্ভিসেস লিঃ, তিতাস গ্যাস ও বেক্সটেক্স লিঃ।

দর বৃদ্ধির শীর্ষে ছিল প্রাইম ফাইন্যান্স, দুলামিয়া কটন, আফতাব অটোমোবাইলস, এক্সিম ব্যাংক, উত্তরা ফাইন্যান্স, হাক্কানি পাল্প, সিএমসি কামাল, কেয়া ডিটারজেন্ট, পিপলসস লিজিং ফাইন্যান্স অ্যান্ড সার্ভিসেস লিঃ,  আইএসএন লিঃ।

আর দাম কমার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো সাভার রিফ্রেক্টরিজ, মডার্ন ডায়িং, কাশেম সিল্ক, নর্দান ইন্স্যুরেন্স, রেইনউইক যজ্ঞেশ্বর, পপুলার লাইফ, আনলিমা ইয়ার্ন, ১ম আইসিবি, ইমাম বাটন ও লিব্রা ইনফিউশন।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa