ঢাকা, রবিবার, ৫ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

ব্লু বন্ড ও সুকুক নিয়ে কাজ চলছে: বিএসইসি কমিশনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২১
ব্লু বন্ড ও সুকুক নিয়ে কাজ চলছে: বিএসইসি কমিশনার

ঢাকা: সাস্টেইনেবল ফাইন্যান্সের ক্ষেত্রে গ্রিন বন্ড ছাড়াও ব্লু  বন্ড ও সুকুক নিয়েও কমিশন কাজ করছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বুধবার (০৭ এপ্রিল) বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) আয়োজিত ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাস্টেইনেবল ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট ২০২১’ শীর্ষক দুই দিনব্যাপী আন্তর্জাতিক ভার্চ্যুয়াল সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, সাস্টেইনেবল ফাইন্যান্সের ক্ষেত্রে গ্রিন বন্ডের বাইরে ব্লু  বন্ড এবং সুকুক নিয়েও কাজ করছে কমিশন। তিনি পুঁজিবাজারে সব ক্ষেত্রে ডিজিটালাইজেশনের ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, মনিটরিং এবং সুপারভিশন বৃদ্ধির পাশাপাশি টেকসই উন্নয়নের ক্ষেত্রে সব স্টেক হোল্ডারদের মানসিকাতায় পরিবর্তন আনতে হবে। স্টেক হোল্ডারদের মানসিকাতায় পরিবর্তনে বিআইসিএমসহ সংশ্লিষ্ট শিক্ষা, গবেষণা ও ট্রেনিং প্রতিষ্ঠানগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সমাপনী সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট অধাপক ড. মাহমুদা আক্তার এবং পরিচালক (স্টাডিজ) ওয়াজিদ হাসান শাহ।

পরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেটের নির্বাহী প্রেসিডেন্ট অধাপক ড. মাহমুদা আক্তার কোভিড পরিস্থিতির মাঝেও সুষ্ঠুভাবে সম্মেলন আয়োজন এবং অংশ নেওয়ায় সবাইকে ধন্যবাদ জানিয়ে সম্মেলনটি সমাপ্ত ঘোষণা করেন।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২১
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa