ঢাকা, রবিবার, ৫ বৈশাখ ১৪২৮, ১৮ এপ্রিল ২০২১, ০৫ রমজান ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

৬ দিন পর পণ্য খালাস শুরু, কর্মচাঞ্চল্য ফিরেছে ভোমরা বন্দরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২১
৬ দিন পর পণ্য খালাস শুরু, কর্মচাঞ্চল্য ফিরেছে ভোমরা বন্দরে

সাতক্ষীরা: টানা ছয়দিন বন্ধ থাকার পর অবশেষে বুধবার (৭ এপ্রিল) বিকেল ৫টা থেকে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে পণ্য খালাসের কাজ শুরু হয়েছে। এর ফলে কর্মচাঞ্চল্য ফিরেছে বন্দর ব্যবহারকারীদের মধ্যে।

এর আগে মঙ্গলবার (৬ এপ্রিল) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বিষয়টি নিরসনের জন্য সিঅ্যান্ডএফ নেতৃবৃন্দসহ বন্দর সংশ্লিষ্টরা আলোচনায় বসেন।

আলোচনা ফলপ্রসূ হলেও বন্দরের প্রশাসনিক জটিলতার কারণে কিছুটা দেরিতে শুরু হয়েছে পণ্য খালাসের কাজ।

এদিকে, ভারতে ঘোজাডাঙ্গা এলাকায় অপেক্ষামাণ দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকা পণ্যবাহী ট্রাক ভোমরা বন্দরে ঢুকতে শুরু করেছে।

ভোমরা স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম জানান, জেলা প্রশসকের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়। তারপরও বন্দরের প্রশাসনিক জটিলতার কারণে পণ্য খালাস শুরু করতে বিকেল ৫টা বেজেছে।

তিনি আরো বলেন, ব্যবসায়ীদের দাবি মোতাবেক, এখন থেকে লেবার বিল আলাদা করে ঠিকাদারের হাতে না দিয়ে শুধুমাত্র সরকারি রাজস্ব দিয়ে আলাদা লেবার নিয়ে পণ্য খালাস করতে পারবেন।  

ভোমরা শুল্ক স্টেশনের সহকারী কমিশনার আমির মাহমুদ জানান, গত কয়েকদিনের অচল অবস্থার কারণে রাজস্ব আদায়ে অনেক ক্ষতি হয়েছে। স্বাভাবিক অবস্থায় এ বন্দর দিয়ে প্রতিদিন প্রায় তিন কোটি টাকার রাজস্ব আদায় হয়।

তিনি আরও জানান, গত বৃহস্প‌তিবার থেকে শুক্রবার বাদে বাকি পাঁচ দিনে এ বন্দর থেকে সরকার প্রায় আট কোটি টাকার রাজস্ব হারিয়েছে।

ব্যবসায়ীরা দু’বার লেবার বিল দিতে রাজি না হওয়ায় গত বৃহস্পতিবার থেকে পণ্য খালাস বন্ধ করে দিয়েছিলেন শ্রমিকরা। ফলে ভোমরা বন্দরে অচলাবস্থা তৈরি হয়েছিল।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২১
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa