ঢাকা, বৃহস্পতিবার, ১ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১, ০২ রমজান ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

দেশে প্রথম গ্রিন বন্ডের অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২১
দেশে প্রথম গ্রিন বন্ডের অনুমোদন

ঢাকা: সাজেদা ফাউন্ডেশনের ১০০ কোটি টাকার প্রথম গ্রিন জিরো কুপন বন্ডের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।  

বুধবার (০৭ এপ্রিল) বিএসইসির ৭৬৯তম সভায় এ অনুমোদন দেওয়া হয় বলে সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুই বছর মেয়াদি সাজেদা ফাউন্ডেশন আনসিকিউরড, নন-কনভার্টেবল, ফুল্লি রিডেম্বল বন্ড। বন্ডটি আর্থিক প্রতিষ্ঠান ইন্স্যুরেন্স কোম্পানি, কর্পোরেট ও উচ্চ সম্পদশালী ব্যক্তিদের প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।

উল্লেখ্য, এই বন্ড ইস্যুর মাধ্যমে টাকা তুলে নতুন এবং চলমান প্রকল্পের মাধ্যমে প্রতিষ্ঠানটির ক্ষুদ্রঋণ কার্যক্রমকে বর্ধিত করার পাশাপাশি পরিবেশের উন্নয়ন নিশ্চিত করবে।

এই বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য দশ লাখ টাকা।

বন্ডটির ট্রাস্টি এবং ম্যান্ডাটেড লিড অ্যারেঞ্জার হিসাবে যথাক্রমে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কাজ করছে।

বাংলাদেশে এই প্রথম কমিশন কর্তৃক গ্রিন বন্ডের অনুমোদন দেওয়া হল। এর আগে গত মঙ্গলবার (০৬ এপ্রিল) এক অনুষ্ঠানে বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, দ্রুতই পুঁজিবাজারে গ্রিন বন্ড আনা হবে।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২১
এসএমএকে/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa