ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রধানমন্ত্রীর উপদেষ্টার সঙ্গে ভারতের বাণিজ্য সচিবের বৈঠক

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৩ ঘণ্টা, মার্চ ৯, ২০২১
প্রধানমন্ত্রীর উপদেষ্টার সঙ্গে ভারতের বাণিজ্য সচিবের বৈঠক

ঢাকা: প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপির সঙ্গে বৈঠক করেছেন ভারতের বাণিজ্য সচিব অনুপ ওয়াধাওয়ান।  

সোমবার (৮ মার্চ) এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের কার্যালয়ে তারা সাক্ষাৎ করেন।

এ সময় বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার জনাব বিক্রম দোরাইস্বামীও উপস্থিত ছিলেন।

বৈঠকে উভয়েই দুই বন্ধুপ্রতীম রাষ্ট্রের বাণিজ্য সম্পর্ক জোরদার ও বিস্তৃত করার বিষয়ে কথা বলেন। বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্য ও মানুষের মধ্যে নিবিড় যোগাযোগ বৃদ্ধি, বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণ, অভিন্ন ও পারস্পরিক স্ট্যান্ডার্ডস ও টেস্টিং-এর মানদণ্ড নির্ধারণ ও স্বীকৃতি, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের বাজারে বাণিজ্য সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।  

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান ফজলুর রহমান দেশে ব্যবসা সহজীকরণ ও বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণে সরকারের গৃহীত পদক্ষেপের কথাও উল্লেখ করেন। পাশাপাশি, তিনি দ্বিপক্ষীয় সম্পর্কন্নোয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রচেষ্টা ও আন্তরিকতার কথা স্মরণ করেন। দুই দেশের ব্যবসায়ীদের সু্স্থ প্রতিযোগিতামূলক মনোভাব নিয়ে কাজ করার উপরও তিনি গুরুত্বারোপ করেন।
 
ভারতের বাণিজ্য সচিব অনুপ ওয়াধাওয়ান দুই দেশের বাণিজ্য সম্পর্কের সম্ভাবনা নিয়ে কথা বলেন ও এর অধিকতর উন্নয়নে উপদেষ্টার সমর্থন প্রত্যাশা করেন। ভারতের হাইকমিশনার জনাব বিক্রম দোরাইস্বামী দুই দেশের মধ্যে যোগাযোগ বৃদ্ধিতে নেওয়া বিভিন্ন প্রকল্পের কথা উপদেষ্টাকে জানান। পাশাপাশি, ভারত ও বাংলাদেশের খাত-ভিত্তিক ব্যবসায়ীদের নিয়ে দুই দেশেই বাণিজ্য সভা ও সম্মেলন আয়োজনের প্রস্তুতি সম্পর্কেও উপদেষ্টাকে অবহিত করেন।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, মার্চ ০৯, ২০২১
এসই/এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।