ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সূচক-শেয়ারের দরপতনেও বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, জুন ২৩, ২০১০

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে আজ বুধবার ঢাকার পুঁজিবাজারে অধিকাংশ কোম্পানির শেয়ারদর পড়ে গেছে। সূচকও কিছুটা কমেছে।

সপ্তাহের প্রথম দুইদিন বাজারে বড় ধরনের দরপতনের পর গতকাল মঙ্গলবার চাঙ্গাভাব ফিরলেও আজ বাজার আবার নিম্নমুখী।

বড় ধরনের দরপতন হয়েছে ব্যাংকিং খাতে।

তবে সার্বিকভাবে আর্থিক লেনদেনের উর্ধ্বগতি আজ টানা তৃতীয় দিনেও অব্যাহত ছিলো।

প্রস্তাবিত বাজেটে পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ওপর করারোপ এবং এসইসি’র পি-ই অনুপাত ৫০ থেকে ৪০-এ নামিয়ে আনার ঘোষণার কারণে এই ওঠানামা চলছে বলেই মনে করছেন বাজার বিশ্লেষকরা।

একই সঙ্গে প্রতিদিন কিছু না কিছু গুজব ছড়িয়ে পড়ায় বাজারে লেনদেনের ওঠানামা চলছে।

বাজেটে পুঁজিবাজার-সংশ্লিষ্ট প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ওপর করারোপের প্রস্তাব প্রত্যাহার করা হতে পারে এমন একটা কথা গতকাল থেকেই বাজারে শোনা যাচ্ছে।

গতকাল মঙ্গলবারের বাজার চাঙ্গা হয়ে ওঠার পেছনে এই গুজবই প্রধান কারণ হিসেবে কাজ করে বলেই জানিয়েছিলেন বিশ্লেষকরা।

তবে আজ প্রাইম ব্যাংক, ইউসিবিএল, আইসিআইবি, ডাচবাংলাসহ পুঁজিবাজারে থাকা অধিকাংশ ব্যাংকের দর পতনের প্রভাবেই সার্বিকভাবে বাজার নিম্নমুখী হয়েছে বলে মনে করছেন তারা।

ঢাকার পুঁজিবাজারে আজ ২৪৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ১২৫টির ও অপরিবর্তিত রয়েছে ৮টি কোম্পানির। মোট শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড লেনদেন হয়েছে ৭ কোটি ৯৬ লাখ ৬ হাজার ৪৭৬টি। টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৩৩ কোটি ২০ লাখ টাকা। এটা গতকালের তুলনায় ৩৮৪ কোটি ২ লাখ টাকা বেশি। মঙ্গলবার টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছিল ১ হাজার ২৪৯ কোটি টাকা।

আজ লেনদেন শেষে ডিএসই সাধারণ সূচক গতকালের তুলনায় ২০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৬১৮৭ দশমিক ৪৯। মঙ্গলবার ডিএসই সাধারণ সূচক ছিল ৬১৮৭ দশমিক ৫৯। পাশাপাশি আজ বাজার মূলধনও কমেছে। আজ বাজার মূলধনের পরিমাণ দাঁড়িয়েছে  ২ লাখ ৭০ হাজার ৪৯৭ কোটি ৩২ লাখ  টাকা। মঙ্গলবার বাজার মূলধনের পরিমাণ ছিল ২  লাখ ৭০ হাজার ৮৮৪ কোটি ২৯  লাখ টাকা।

আজ দর বাড়ার শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - রেকিট বেঙ্কিজার, ইমাম বাটন, সোশ্যাল ইসলামী ব্যাংক, আল আরাফাহ্ ইসলামী ব্যাংক, ইন্টারন্যাশনাল লিজিং ফিন্যান্স সার্ভিসেস, এশিয়া প্যাসেফিক ইন্স্যুরেন্স, আইসিবি ফার্স্ট এনআরবি, সন্ধানী ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক ও মাইডাস ফিন্যান্স।

অন্যদিকে দর পতনে শীর্ষ কোম্পানিগুলোর মধ্যে রয়েছে - নাভানা সিএনজি, প্রাইম ব্যাংক, কোহিনুর কেমিক্যালস্, রহিমা ফুড, সমতা লেদার, গালফ্ ফুডস্, পদ্মা অয়েল, আরামিট সিমেন্ট, আইএসএন ও সাভার রিফ্রেক্টরিজ।

বাংলাদেশ সময়: ২১৩৩ ঘণ্টা ২৩ জুন ২০১০
এসআর/এমএমকে/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।