ঢাকা, রবিবার, ২৮ চৈত্র ১৪২৭, ১১ এপ্রিল ২০২১, ২৭ শাবান ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

জমে উঠেছে এফবিসিসিআইয়ের নির্বাচন

শাহেদ ইরশাদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, মার্চ ৪, ২০২১
জমে উঠেছে এফবিসিসিআইয়ের নির্বাচন

ঢাকা: জমে উঠেছে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) নির্বাচন। এই নির্বাচনে সরব দেড় শতাধিক প্রার্থী।

তাদের তৎপরতায় নির্বাচন হয়ে উঠেছে উৎসবমুখর। ভোটারা চান নির্বাচন সুষ্ঠ হোক। এবার ভোটে নির্বাচিত নেতৃত্বের মাধ্যমেই মর্যাদা বাড়বে ব্যবসায়ী সমাজের। এই নির্বাচনে বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন সভাপতি পদে সরকারের সবুজ সংকেত পেয়েছেন বলে জানা গেছে।

ভোটপ্রত্যাশী ব্যবসায়ীদের আশা, এই নির্বাচন অংশগ্রহণমূলক, অবাধ, সুষ্ঠ ও নিরপেক্ষ হবে। তবে এখনও ভোটার ও প্রার্থী হওয়া নিশ্চিতকরণ নিয়ে সাধারণ ব্যবসায়ীদের মধ্যে অনিশ্চয়তা দেখা দিয়েছে বলে সূত্র জানায়।

ঘোষিত তফসিল অনুযায়ী, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন- এফবিসিসিআইয়ের আসন্ন ২০২১-২০২৩ মেয়াদের পরিচালনা পর্ষদের দ্বিবার্ষিক নির্বাচনে পরিচালক পদের ভোটগ্রহণ আগামী ৫ মে অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে আগামী ৬ মার্চের মধ্যে এফবিসিসিআইর সদস্য সংগঠনগুলোকে চাঁদা পরিশোধ করতে হবে। সাধারণ পরিষদ সদস্য হিসেবে নাম প্রেরণের সর্বশেষ তারিখ হচ্ছে ৮ মার্চ।

এদিকে করোনা পরিস্থিতি বিবেচনা করে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম সংগঠনটির সদস্যদের ২০২০ সালের চাঁদা ও জরিমানা মওকুফ করেছেন। গত ২৩ ফেব্রুয়ারি সংবাদ বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানিয়েছে সংগঠনটি বলেছে, যেসব সদস্য সংগঠন বার্ষিক চাঁদা ও জরিমানা পরিশোধ করেছে, তাদের তা ফেরত দেওয়া হবে। তবে এক বছরের চাঁদা ও জরিমানা মওকুফের পর আরেক বছরের চাঁদা সঠিক প্রক্রিয়ায় পরিশোধ করতে পারছেন না ব্যবসায়ীরা।

এ প্রসঙ্গে সংগঠনটির নির্বাচন পরিচালনা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মো. আলী আশরাফ গণমাধ্যমকে বলেন, এফবিসিসিআই কারও ব্যক্তিগত সম্পত্তি না। নির্বাচন বোর্ড তফসিল অনুযায়ী রুটিন কাজ করবেই। সংগঠনগুলোর বৈধ কাগজপত্র ছাড়া, অন্যরা কেন চাঁদা নেবে। এটা হতে পারে না। আমি আশা করছি, যেসব সংগঠন চাঁদা দিতে পারছে না, নির্বাচন বোর্ডে লিখিত অভিযোগ দেবে।

নির্বাচন পরিচালনা বোর্ড ঘোষিত তফসিলে বলা হয়, আগামী ১৩ মার্চ প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করা হবে। অভিযোগ এবং প্রয়োজনীয় সংশোধনী সাপেক্ষে ২৪ মার্চ চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

নির্বাচনে অংশগ্রহণকারী পরিচালক পদের প্রার্থীদের (নির্বাচিত এবং মনোনীত) মনোনয়নপত্র দাখিল ও যাচাই-বাছাইয়ের শেষ দিন ৩১ মার্চ। ৮ এপ্রিল প্রার্থী তালিকা প্রকাশ। ১১ এপ্রিল প্রার্থিতা বাতিলের শেষ দিন। ১৫ এপ্রিল চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ। ২১ এপ্রিল প্রত্যাহার ও চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ।

ওই তফসিলে আরও বলা হয়, আগামী ৫ মে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত পরিচালক পদে সাধারণ সদস্যদের ভোটগ্রহণ শেষে ফল প্রকাশ। নির্বাচিত পরিচালকদের ভোটে সভাপতি, সিনিয়র সহ সভাপতি ও ছয়জন সহ সভাপতি পদে নির্বাচন হবে ৭ মে বিকেল ৩টায়। এরপর ৯ মে চূড়ান্ত ফলাফল প্রকাশ হবে।

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, মার্চ ০৪, ২০২১
এসই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa