ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দেশে ইন্টারন্যাশনাল কার্ড ব্যবহার করতে পারবেন বিদেশিরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
দেশে ইন্টারন্যাশনাল কার্ড ব্যবহার করতে পারবেন বিদেশিরা

ঢাকা: বাংলাদেশে আসা বিদেশি পযর্টক ও যাত্রীরা তাদের ইন্টারন্যাশনাল কার্ড ব্যবহার করে বিদেশি মুদ্রায় কেনাকাটা ও এটিএম বুথ থেকে টাকা তুলতে পারবেন।

বুধবার (১০ ফেব্রুয়ারি) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে অনুমোদিত ডিলার ব্যাংকের কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, বাংলাদেশে আগত বিদেশি পযর্টক অথবা যাত্রীরা তাদের ইন্টারন্যাশনাল কার্ড ব্যবহার করে পয়েন্ট অব সেলস (পিওএস) মেশিন ব্যবহার করে কেনাকাটা করতে পারবেন। অটোমেটেড টেলার মেশিন (এটিএম) বুথ থেকে টাকাও উত্তোলন করতে পারবেন।

বিশ্বব্যাপী ক্যাশলেস মাধ্যম বাড়ানোর অংশ হিসেবে অনুমোদিত ডিলার ব্যাংক বিদেশি ব্যাংকগুলোর সঙ্গে চুক্তির আওতায় নস্ট্র অ্যাকাউন্টে জমার মাধ্যমে ইন্টারন্যাশনাল কার্ডের লেনদেন প্ল্যাটফর্ম ব্যবহার করে বিদেশি মুদ্রার বিনিময় টাকার লেনদেন নিষ্পত্তি করবে।

চুক্তি অনুযায়ী অনুমোদিত ডিলার ব্যাংক কেনাকাটার জন্য বিদেশি পযর্টক বা যাত্রীদের ওয়ালেট থেকে বিদেশি মুদ্রা কিনবে। অথবা যতদিন তারা বাংলাদেশে থাকবে ততদিনের জন্য এককালীন (ওয়ান টাইম) কার্ড ইস্যু করবে। এছাড়াও অনুমোদিত ডিলার ব্যাংক মার্চেন্টের কাছ থেকে পয়েন্ট অব সেলস মেশিনে কেনাকাটার ব্যবস্থা করবে।

বাংলাদেশ সময়: ২৩১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
এসই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।