ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নন-লাইফের এজেন্ট কমিশন বাতিল করলো আইডিআরএ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২১
নন-লাইফের এজেন্ট কমিশন বাতিল করলো আইডিআরএ

ঢাকা: নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির এজেন্টদের কমিশন বাতিল করার নির্দেশনা জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। চলতি বছরের ১ মার্চ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

ফলে এজেন্টরা আগে যে ১৫ শতাংশ কমিশন পেতেন তা আগামী মাস থেকে তা বন্ধ হয়ে যাবে।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) আইডিআরএ চেয়ারম্যান ড. এম. মোশারররফ হোসেন স্বাক্ষরিত একটি নির্দেশনা কোম্পানিগুলোর কাছে পাঠানো হয়েছে।  

নির্দেশনায় বলা হয়েছে, বিমা খাতে শৃঙ্খলা আনার স্বার্থে বিমা আইনের ধারা মোতাবেক বিমা এজেন্ট নিয়োগ ও নিবন্ধন প্রবিধানমালা গেজেট আকারে প্রকাশিত না হওয়া পর্যন্ত নন-লাইফ বিমাখাতে এজেন্টদের কমিশন দেওয়া বন্ধ থাকবে।

এতে আরও বলা হয়েছে, এজেন্ট কমিশন বাতিলের পাশাপাশি নন-লাইফ (সাধারণ) বিমা খাতে ব্যবসা অর্জন বা সংগ্রহের বিপরীতে ১৫ শতাংশ এজেন্ট কমিশন দেওয়া সংক্রান্ত ২০১২ সালের ১ এপ্রিল জারি করা এবং নন-লাইফের কমিশন হার সংক্রান্ত জারি করা অন্যান্য নির্দেশনা পরবর্তী আর্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত থাকবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, উন্নয়ন কর্মকর্তাদের বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা সংক্রান্ত মাসিক প্রতিবেদন পরবর্তী মাসের ৭ তারিখের মধ্যে নির্ধারিত ছকে কর্তৃপক্ষের কাছে পাঠাতে হবে। এখন থেকে নিয়োগপত্রে পে-স্কেল অনুযায়ী বেতন-ভাতা উল্লেখ করার বিষয়ে বলা হয়েছে, উন্নয়ন কর্মকর্তাদের বেতন-ভাতা ও অন্যান্য সুবিধা কর্মকর্তাদের সংগ্রহ করা প্রিমিয়ামের শতকরা হারে দেওয়া যাবে না। চুক্তিভিত্তিক নিয়োগ বাদে সব উন্নয়ন কর্মকর্তার নিয়োগপত্রে সংশ্লিষ্ট বিমাকারীর পে-স্কেল অনুযায়ী বেতন-ভাতা উল্লেখ করতে হবে এবং সে অনুযায়ী বেতন-ভাতা দিতে হবে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২১
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।